রান্না যদি পুড়েও যায়, ঘরোয়া টোটকা জানা থাকলে মুশকিলে পড়তে হবে না

রান্না করা খাবার থেকে পোড়া গন্ধ দূর করা সহজ নয়। তবে অসম্ভবও কিন্তু নয়। কয়েকটি কৌশল মাথায় রাখলে পোড়া গন্ধ চলে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৯:৫৩
Symbolic Image.

খাবারের পোড়া গন্ধ দূর করুন। ছবি:সংগৃহীত।

সদ্য রান্না শেখা কোনও তরুণী কিংবা রান্নাবান্নায় চৌখস কেউ— রান্না করতে গিয়ে ভুলত্রুটি হয়েই যায়। কখনও নুন, হলুদ বেশি পড়ে যায়, কখনও ঝাল হয়ে যায়। এমন কিছু সমস্যা ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে সমাধান করা যায়। কিন্তু কোনও কারণে রান্না যদি পুড়ে যায়, তা হলেই মুশকিল। রান্না করা খাবার থেকে পোড়া গন্ধ দূর করা সহজ নয়। তবে অসম্ভবও কিন্তু নয়। কয়েকটি কৌশল মাথায় রাখলে পোড়া গন্ধ চলে যাবে।

Advertisement

ভাত

রান্না করতে গিয়ে ভুল হয়েই থাকে। তা নিয়ে ভাবলে চলে না। বরং সমস্যা হলে চটজলদি কী ভাবে সমাধান করা যায়, তার উপায়গুলি জেনে রাখা দরকার। কোনও কারণে যদি ভাত পুড়ে যায়, তা হলে এক হাঁড়ি ভাত নষ্ট করার কোনও দরকার নেই। হেঁশেলে পার্সলে পাতা, কারিপাতা, সিলান্ট্রো অনেকেরই থাকে। এই পাতাগুলি কুচি করে কেটে তলা ধরে যাওয়া ভাতের উপর ছড়িয়ে দিন। কিছু ক্ষণ অপেক্ষা করলে দেখবেন ভাতের পোড়া গন্ধ দূর হয়েছে।

মাংস

শখ করে মাংসের বাহারি পদ রাঁধছেন। অন্য মনস্কতায় যদি রান্না পুড়ে যায়, তা হলে চিন্তার কোনও কারণ নেই। মাংস এবং আলুর টুকরোগুলি কড়াই থেকে অন্য পাত্রে তুলে নিন। এর পর অন্য একটি কড়াইয়ে কড়া করে পেঁয়াজ ভেজে নিয়ে আলু এবং মাংস কষে নিন। পেঁয়াজের কড়া গন্ধে মাংসের পোড়া গন্ধ চলে যাবে।

তরকারি

মাছের ঝোল কিংবা অন্য কোনও তরকারি রান্নার সময়ে পুড়ে গেলে, প্রথমে রান্নার উপকরণগুলি আলাদা পাত্রে সরিয়ে নিন। এ বার ওই ঝোলের মধ্যে এক টুকরো আলু ফেলে দিন। কয়েক মুহূর্তে তরকারির পোড়া গন্ধ চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement