Food Odour

চেটেপুটে কোর্মা, কালিয়া খেয়েও হাত থেকে গন্ধ যায় না? আঁশটে ঘ্রাণ দূর করার ঘরোয়া উপায় আছে

অনেক ক্ষণ সে গন্ধ থেকে যায়।এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু টোটকার উপর। রইল তেমন কয়েকটি টোটকার হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৯
খাবারের গন্ধ যেন হাতে না থাকে।

খাবারের গন্ধ যেন হাতে না থাকে। ছবি: সংগৃহীত।

কিছু খাবারের ঘ্রাণ এত জেদি হয় যে হাত চেটেপুটে খেলেও গন্ধ সহজে যেতে চায় না। বিয়েবা়ড়ি কিংবা অন্য কোনও অনুষ্ঠানের ভোজ খাওয়ার পর হাতে লেগে থাকে রকমারি খাবারের গন্ধ। সাবান দিয়ে হাত ধুয়েও সে গন্ধ যেতে চায় না। অনেক ক্ষণ সে গন্ধ থেকে যায়।এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু টোটকার উপর। রইল তেমন কয়েকটি টোটকার হদিস।

Advertisement

লেবুর রস

মাছ, মাংস, তরকারির গন্ধ সহজে যেতে চায় না। এই জেদি গন্ধ দূর করতে ভরসা রাখতে পারেন লেবুর রসের উপর। অল্প লেবুর রস দু’হাতের তালুতে মেখে কিছু ক্ষণ অপেক্ষা করুন। মিনিট পাঁচেক পর হাত ধুয়ে নিয়ে নিলেই গন্ধ চলে যাবে।

বেকিং সোডা

হেঁশেলে বেকিং সোডা রয়েছে? তা হলে হাত থেকে খাবারের গন্ধ দূর করা নিয়ে চিন্তা করার কারণ নেই। বেকিং সোডার সঙ্গে সামান্য নুন মিশিয়ে দু’হাতে ঘষে নিন। বেকিং সোডা হাতের গন্ধ শুষে নেবে।

কফির গুঁড়ো

হাতের থেকে খাবারের গন্ধ তাড়ানোর আরও একটি উপায় হল কফির গুঁড়ো। সামান্য জলে কফির গুঁড়ো মিশিয়ে দু’হাতে মেখে নিন। মিশ্রণটি হাতে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে যাওয়ার পর ভাল করে ধুয়ে নিলেই গন্ধ কাটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement