Geyser Life Span Extending Tips

শীতকালে গিজ়ার খারাপ হলে বিপদ, যন্ত্রের যত্ন নেওয়া জরুরি, কয়েকটি কথা মাথায় রাখুন

ঠান্ডায় হঠাৎ যদি গিজ়ার খারাপ হয়ে যায়, তা হলে বেকায়দায় পড়েন শীতকাতুরেরা। তাই গিজ়ার ভাল রাখতে চাই পর্যাপ্ত রক্ষণাবেক্ষণ। কী ভাবে নেবেন গিজ়ারের যত্ন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১২:৫৯
Tips to extend your geysers life span.

শীতে বাড়তি যত্ন নিন গিজ়ারের। ছবি: সংগৃহীত।

শীতকালে স্নান করা একটা বড় চ্যালেঞ্জের বিষয়। স্নানঘরে ঢুকতেই যেন ভয় করে। শ্যাম্পু করার দিন তো গায়ে জল পড়ার আগেই ‘হাড় হিম’ হওয়া যায়। এ দিকে, স্নান না করলেও চলে না। অগত্যা শীতের একমাত্র ভরসা হল গিজ়ার। শীতকালে তো বটেই, সারা বছরই গিজ়ারের জলে স্নান করেন অনেকেই। তবে শীতকালে এর ব্যবহার সবচেয়ে বেশি হয়। এই হাড়কাঁপুনি ঠান্ডায় হঠাৎ যদি গিজ়ার খারাপ হয়ে যায়, তা হলে বেকায়দায় পড়েন শীতকাতুরেরা। তাই গিজ়ার ভাল রাখতে চাই পর্যাপ্ত রক্ষণাবেক্ষণ। কী ভাবে নেবেন গিজ়ারের যত্ন?

Advertisement

১) গিজ়ার স্বয়ংক্রিয় ভাবে কাজ করে। অর্থাৎ, বিদ্যুৎ সংযোগ পাওয়ার পর জল গরম হয়ে গেলে নিজে থেকেই তা বন্ধ হয়ে যায়। বাড়ির গিজ়ারটি স্বয়ংক্রিয় ভাবে কাজ করছে কি না, সে দিকে খেয়াল রাখুন। তা না হলে এক বার দক্ষ কাউকে দিয়ে দেখিয়ে নিন।

২) একটা নির্দিষ্ট সময়ের মধ্যে গিজ়ারে জল গরম হয়ে যায়। খেয়াল রাখুন তা হচ্ছে কি না। জল গরম হতে দেরি হলে সব ঠিক আছে কি না এক বার যাচাই করা জরুরি। জল গরম হতে অনেক দেরি হলে বুঝবেন গিজ়ারে কোনও গোলযোগ হয়েছে।

৩) জল গরম হয়ে গেলে গিজ়ারটি প্রধান জায়গা থেকে বন্ধ করে দিন। না বন্ধ করে স্নান করবেন না। এতে যেমন বিদ্যুতের সাশ্রয় হব, তেমনই গিজ়ারটিও দীর্ঘ দিন ভাল থাকবে।

৪) জল গরম হয়ে গেলে সম্পূর্ণ জল গিজ়ার থেকে বার করে নিন। জল জমিয়ে রাখবেন না। জল মজুত হতে থাকলে গিজ়ারে আয়রন জমে গিয়ে তা দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

আরও পড়ুন
Advertisement