Monsoon Office Tips

অফিস যাওয়ার সময়েই বৃষ্টি! কোন কোন জিনিস সঙ্গে না রাখলে সমস্যা হতে পারে

ঝমঝমিয়ে বৃষ্টি নামলে অফিস যাওয়া বিরক্তিকর। তবু, যেতে তো হবেই। সঙ্গে কোন কোন জিনিস রাখলে সুবিধা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৩:০১
বর্ষায় অফিস যাওয়ার সময় কোন কোন জিনিস সঙ্গে রাখা দরকার?

বর্ষায় অফিস যাওয়ার সময় কোন কোন জিনিস সঙ্গে রাখা দরকার?

বর্ষাকালে বৃষ্টি হবে, সেটাই স্বাভাবিক। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থায় সকলেই চাতকের মতো বৃষ্টির দিকে চেয়ে থাকেন। এ দিকে বর্ষায় বৃষ্টি হলেই শুরু হয় বিরক্তি। বিশেষত অফিস যাওয়ার সময় যদি ঝমঝমিয়ে বৃষ্টি নামে, তা হলে তো কথাই নেই। কোনও কোনও সময়ে ছাতাতেও কাজ হয় না। কাকভেজা হয়ে অফিস যেতে হয়। কখনও আবার সামান্য বৃষ্টিতেই যানজটে নাকাল হওয়ার দশা। বর্ষায় অফিস যাওয়ার সময় তাই কয়েকটি জিনিস সঙ্গে রাখা দরকার। মাথায় রাখা দরকার আারও কয়েকটি বিষয়।

Advertisement

১. ছাতা ও বর্ষাতি ব্যাগে রাখুন। যদি এমন কোনও জায়গায় থাকেন, যেখানে টানা ভারী বৃষ্টি হয়, তা হলে ছাতার বদলে বর্ষাতিতেই সুবিধা হবে। আর যদি বাইকে যাতায়াত করেন, তা হলে তো বর্ষাতি রাখতেই হবে। তবে ছাতাও সঙ্গে রাখতে পারেন। আবার অফিস থেকে বেরিয়ে খেতে যেতে হলেও ছাতার প্রয়োজন হবে।

২.মোবাইল ও অন্যান্য জিনিসপত্র যাতে ভিজে না যায়, সাবধান থাকুন। ‘ওয়াটার প্রুফ ওয়াচ’ অর্থাৎ যে হাতঘড়িতে জল লাগলেও ক্ষতি হয় না, তেমনটাই পরে বেরনোর চেষ্টা করুন বর্ষার দিনে।

৩. বর্ষার দিনে অফিসে বা ব্যাগে একটা অতিরিক্ত জামা রেখে দিন। হতেই পারে, বৃষ্টিতে ছাতা নিয়েও জল আাটকানো গেল না। অনেক সময় জল-কাদা ভরা রাস্তায় গাড়ি গেলে নোংরা জল জামা-কাপড়ে ছিটকে লাগে। সেই অবস্থায় অফিসের ঠান্ডা ঘরে দীর্ঘ ক্ষণ বসে থাকলে অস্বস্তি তো হবেই, সেই সঙ্গে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

৪. রাস্তাঘাট সম্পর্কেও তথ্য থাকা জরুরি। প্রবল বৃষ্টিতে কোনও কোনও রাস্তায় জল জমে যেতে পারে। সে ক্ষেত্রে আর কোন রাস্তা দিয়ে অফিস যেতে হবে, জানা থাকলে সুবিধা হবে। বিশেষত নিজে গাড়ি চালিয়ে অফিস গেলে অবশ্যই জানা প্রয়োজন।

৫. বর্ষার দিনে জিন্‌স বা দ্রুত শুকোয় না, এমন পোশাক না পরাই ভাল। হালকা সুতির পোশাক পরতে পারেন। আবার গরমে পরা যায়, এমন রেয়ন কাপড়ের পোশাকও পরতে পারেন।

৬. অতিরিক্ত রূপটান না করাই ভাল। বৃষ্টিতে মেকআপ কিঞ্চিৎ ঘেঁটে গেলে দেখতে খারাপ লাগবে। মেকআপ করতে হলে ‘ওয়াটার প্রুফ মেকআপ’ বেছে নিতে পারেন।

৭. সঠিক জুতোও জরুরি। পা ঢাকা রাবারের জুতো ব্যবহার করতে পারেন। বা এমন কোনও চটি-জুতো পরতে পারেন, যা ধুয়ে ফেলা যায়। সহজে শুকিয়েও যায়।

আরও পড়ুন
Advertisement