Travel Tips

মধুচন্দ্রিমায় দু’জন মিলে প্রথম বার বিদেশ যাবেন, নিরাপদে ঘুরতে কিছু কথা মাথায় রাখবেন

নতুন কোনও দেশে একা একা ঘুরতে যাওয়ার উত্তেজনা থাকলেও তা যেন নির্বিঘ্ন হয়, সে দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২১:২১
Image of Travel.

একা ঘুরতে যাওয়ার উত্তেজনা থাকলেও তা যেন নির্বিঘ্ন হয়, সে দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। ছবি: সংগৃহীত।

বিদেশে ঘুরতে যাওয়ার ইচ্ছা দু’জনেরই ছিল। কিন্তু একসঙ্গে যাবেন বলে এত দিন দেশের বাইরে পা রাখেননি। বিয়ের পর মধুচন্দ্রিমার জন্য তাই তেমনই একটি পছন্দের দেশ বেছে নিয়েছেন। তবে দেশের মধ্যে ঘুরতে যাওয়া আর সম্পূর্ণ নতুন একটি দেশে পা রাখা এক নয়। সে দেশের ভাষা, মানুষজন, সুযোগ-সুবিধা সম্পর্কে খুব একটা ধারণা না থাকলে ঘুরে বেড়ানো মুশকিল। তাই নতুন কোনও দেশে একা একা ঘুরতে যাওয়ার উত্তেজনা থাকলেও তা যেন নির্বিঘ্ন হয়, সে দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। কয়েকটি বিষয় মাথায় রাখলেই সমস্যার সমাধান করে ফেলা সম্ভব।

Advertisement

১) জায়গা সম্পর্কে খোঁজখবর নিন:

দেশ হোক বা বিদেশ, নতুন কোনও জায়গায় ঘুরতে যাওয়ার আগে অবশ্যই সেখানকার নিয়মকানুন, মুদ্রা, স্থানীয় ভাষা, আবহাওয়া সম্পর্কে ভাল ভাবে জেনে নিন। যে সময়ে ঘুরতে যাচ্ছেন, সেখানকার আবহাওয়া কেমন সে সম্পর্কেও একটা ধারণা থাকা ভাল। পাশপাশি, ঐতিহাসিক কোনও শহরে ঘুরতে গেলে সেখানকার ইতিহাস জেনে রাখলে ঘুরতেও ভাল লাগবে।

২) ভিসার নিয়মকানুন দেখে রাখুন:

যেখানে ঘুরতে যাচ্ছেন, সেই দেশে বিদেশি পর্যটকদের জন্য কী নিয়ম রয়েছে, তা ভাল করে জেনে নিন। কারণ, এক এক দেশের ভিসার ক্ষেত্রে এক এক রকম নিয়ম রয়েছে। সেই দেশের সরকারি ওয়েবসাইটে সব নিয়ম লেখা থাকে। সে সব বিষয় নজরে রাখুন।

৩) প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নিন

বিদেশে ঘুরতে যাচ্ছেন বলে একগাদা জিনিস সঙ্গে নেওয়ার প্রয়োজন নেই। সেখানকার আবহাওয়া কেমন, তা বুঝে পোশাক নিন। প্রয়োজনীয় নথিপত্র সঙ্গে রাখুন। প্রাথমিক চিকিৎসার জন্য ওষুধপত্র নিতে ভুলবেন না। ফোন, ল্যাপটপ, ক্যামেরা সঙ্গে নিলে তার চার্জার নিতে ভুলবেন না।

৪) কেমন খরচ হতে পারে, তা আগে থেকেই হিসাব করে রাখুন

দেশের বাইরে ভারতীয় মুদ্রায় লেনদেন করা যায় না। তাই হিসাব করতে অসুবিধা হয়। এখান থেকেই বেশ কিছুটা টাকা সে দেশের মুদ্রায় বদলে নিতে পারেন। বিদেশে কাজ করে এমন ক্রেডিট বা ডেবিট কার্ড সঙ্গে রাখতে পারেন।

৫) বাইরে গেলেও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখুন

বিদেশে ঘুরতে গেলে এই দেশের নেটওয়ার্ক কাজ করার কথা নয়। কিন্তু এখন বিশ্বের প্রায় সব দেশের গুরুত্বপূর্ণ জায়গায় ফ্রি ওয়াই-ফাই থাকে। দিনে অন্তত এক বার পরিবারের কারও সঙ্গে কথা বলতে চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement