Smart Diaper

সন্তান কেঁদে ওঠার আগে প্রযুক্তিই জানিয়ে দেবে, ভিজে ডায়াপার বদলে দিতে হবে কি না

ভিজে ডায়াপার দীর্ঘ ক্ষণ পরে থাকলে বাচ্চাদের ঠান্ডা লেগে যায়। ‘স্মার্ট ডায়াপার’ এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে বলেই বিজ্ঞানীদের আশা। 

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৯
Symbolic image of child

ডায়াপারটি কতটুকু ভিজেছে, আর কতটুকু বাকি আছে তা-ও জানা যাবে। ছবি- সংগৃহীত

সন্তানের ভিজে ডায়াপার কখন পাল্টাতে হবে, তা জানিয়ে দেবে সেন্সর। আমেরিকার পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আবিষ্কার করে ফেলেছেন তেমনই অভাবনীয় একটি জিনিস। ডায়াপার ভিজে গেলেই তার মধ্যে থাকা সেন্সর নির্দিষ্ট ফোনে পাঠিয়ে দেবে সতর্ক বার্তা। তৎক্ষণাৎ পাল্টে ফেলতে হবে ভিজে ডায়াপার।

Advertisement

ডায়াপারের মধ্যে রয়েছে সোডিয়াম ক্লোরাইডযুক্ত কাগজ। চারধারে মোড়ান রয়েছে সার্কিট বোর্ড। আর রয়েছে ছোট্ট লিথিয়াম ব্যাটারি। গবেষকরা জানিয়েছেন, ডায়াপারের বিভিন্ন স্তরে সেন্সর থাকায় ডায়াপার কতটুকু ভিজছে, তা-ও জানা যাবে। এই উদ্ভাবন দলের প্রধান বিজ্ঞানী হুয়ানয়ু চেং বলেন, “ব্যক্তিগত অসুবিধা থেকে অভিজ্ঞতা সঞ্চয় করেই বিশেষ এই ডায়াপার তৈরি করেছে আমার দল। শুধু তাই নয়, ডায়াপারটি কতটুকু ভিজেছে, আর কতটুকু বাকি আছে তা-ও জানিয়ে দেবে।”

বার বার পোশাক বা বিছানা ভিজে যাওয়ার সমস্যা এড়াতে শিশুদের ডায়াপার পরানোর অভ্যাস করান অভিভাবকেরা। কিন্তু ডায়াপার ভিজে বাচ্চা যতক্ষণ না কেঁদে উঠছে, তার আগে মায়েদের পক্ষে বোঝা প্রায় অসম্ভব হয়ে যায়। বিশেষ করে রাতে, ঘুমের মধ্যে মায়েদের বার বার আঁতকে উঠতে হয় ডায়াপার পাল্টাতে হবে ভেবে। ভিজে ডায়াপার দীর্ঘ ক্ষণ পরে থাকলে বাচ্চাদের ঠান্ডা লেগে যায়। ‘স্মার্ট ডায়াপার’ এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে বলেই বিজ্ঞানীদের আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement