Happiness

সুখের চাবিকাঠির খোঁজ পেয়েছেন গবেষকরা! দামি গাড়ি-গয়না সে আনন্দ দিতে পারে না

সম্প্রতি খরচ করা নিয়ে টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ম্যাককম্বস স্কুল অফ বিজিনেসের এক দল গবেষক একটি সমীক্ষা করেছেন। গবেষণায় উঠে এসেছে, বিলাসবহুল জিনিসের তুলনায় অভিজ্ঞতা অর্জন করার জন্য খরচ করেই মানুষ বেশি খুশি হন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৯:০৯
খরচেও লুকিয়ে সুখ।

খরচেও লুকিয়ে সুখ। ছবি: সংগৃহীত।

কেউ খরচ করতে ভালবাসেন, কারও আবার খরচের নাম শুনলেই কপালে চিন্তার ভাঁজ পড়ে যায়। সম্প্রতি খরচ করা নিয়ে টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ম্যাককম্বস স্কুল অফ বিজিনেসের এক দল গবেষক একটি সমীক্ষা করেছেন। সমীক্ষায় ধরা পড়েছে, সাধারণ কোনও জিনিসের উপর খরচ করার তুলনায়, যে খরচ করলে বিশেষ কোনও অভিজ্ঞতার সাক্ষী হওয়া যায়, সেই খরচ মানুষকে বেশি আনন্দ দেয়। গবেষণাটি জার্নাল অফ এক্সপেরিমেন্টাল সোশ্যাল সাইকোলজিতে প্রকাশিত হয়েছে।

Advertisement

এই গবেষণায় বিভিন্ন রকম সমীক্ষার পর গবেষকরা জানিয়েছেন, মানুষ কোনও নির্দিষ্ট সম্পদ বা জিনিসের উপর খরচ করার তুলনায়, অভিজ্ঞতার অর্জন করার জন্য খরচ করাতেই বেশি সুখ লাভ করে। মোট ২,৬৩৫ জন মানুষ এই সমীক্ষায় অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীদের আবেগ এবং কোনও জিনিস কেনার পর তাঁদের আচরণ নিরীক্ষণের জন্য দিনের বেলায় তাদের বিভিন্ন রকম মেসেজ পাঠানো হয়েছিল। সেই বার্তাগুলি বিশ্লেষণের পর দেখা গিয়েছে গয়না, জামাকাপড়, আসবাবপত্র কেনাকাটা করে তাঁরা যতটা খুশি হয়েছেন, তার থেকে অনেক বেশি খুশি হয়েছেন কোনও রেস্তরাঁয় খেতে গিয়ে কিংবা কোনও খেলা দেখতে গিয়ে। গয়না, জামাকাপড় কিংবা ব্যাগের দাম যত বেশিই হোক না কেন, সেগুলির মূল্য অভিজ্ঞতার দামের তুলনায় বেশি নয় মানুষের কাছে। গবেষক দলের প্রধান অমিত কুমার বলেন, ‘‘একটি শার্ট কেনার সঙ্গে কোথাও ঘুরতে যাওয়ার তুলনা করাটা অবশ্যই যুক্তিযত নয়, তবে আমরা একই মূল্য নির্ধারণ করেও তুলনা করে দেখেছি, ফলাফল কিন্তু বদলায়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement