Hair

কী ভাবে অ্যালো ভেরা লাগালে নিষ্প্রাণ চুল হয়ে উঠবে মসৃণ, লম্বা হবে খুব তাড়াতাড়ি?

চুল নিয়ে মাথা ব্যথার অন্ত নেই অনেকেরই। হয় ডগা ফাটছে, নয়তো লম্বায় বাড়ছে না। একরাশ সুন্দর চুল পেতে অ্যালো ভেরা ব্যবহার করা যেতে পারে বিশেষ উপায়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৯:১১
অ্যালো ভেরার এই বিশেষ প্যাক লাগালেই মিলবে একরাশ ঘন চুল।

অ্যালো ভেরার এই বিশেষ প্যাক লাগালেই মিলবে একরাশ ঘন চুল। ছবি: সংগৃহীত।

অ্যালো ভেরা, যা ঘৃত কুমারী নামেও পরিচিত, তার গুণের অন্ত নেই। শরীর ভিতর ও বাইরে থেকে ভাল রাখতে অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। চুল মসৃণ, উজ্জ্বল করতেও দীর্ঘদিন ধরে অ্যালো ভেরার ব্যবহার হয়ে আসছে। এ বার জেনে নিন চুলের যত্নে অ্যালো ভেরা ব্যবহারের এক নতুন উপায়।

Advertisement

ভিটামিন ই-তে ভরপুর অ্যালো ভেরাতে রয়েছে ‘অ্যান্টি ব্যাকটেরিয়াল’ উপাদান। এনসিবিআই বলছে, এতে থাকা থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান ও ভিটামিন-ই খুসকি দূর করতে, স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল রাখতে ও চুলের বৃদ্ধির বিশেষ সহায়ক।

কী ভাবে অ্যালো ভেরা ব্যবহার করলে ফিরবে চুলের স্বাস্থ্য?

চালের গুঁড়ি ও অ্যালো ভেরার শাঁস দিয়ে বানিয়ে নিতে পারেন বিশেষ প্যাক।

পদ্ধতি-

১. অ্যালো ভেরার একটি পাতা কেটে ভাল করে ধুয়ে নিতে হবে। তার পর পাতার দু’ধার ও উপরের সবুজ অংশ ছুরি দিয়ে কেটে চামচের সাহায্যের ভিতরের শাঁস বার করে ব্লেন্ডারে দিয়ে তা ঘুরিয়ে নিতে হবে। সেই মিশ্রনের সঙ্গে চালের গুঁড়ি মেশাতে হবে ভাল ভাবে।

২. অ্যালো ভেরার পাতার শাঁসের সঙ্গে চার চামচ চালের গুঁড়ি লাগবে। চুলের দৈর্ঘ্য অনুযায়ী মিশ্রনটা তৈরি করতে হবে।

৩. পরিষ্কার ধোয়া চুলে গোড়া থেকে আগা পর্যন্ত ওই মিশ্রনটা লাগিয়ে ৪০-৪৫ মিনিট রেখে ইষদুষ্ণ জলে ভাল করে ধুয়ে ফেলতে হবে।

৪. সপ্তাহে এক দিন চুলের এই প্যাক ব্যবহার করলে চুল লম্বায় বাড়বে, সেই সঙ্গে মসৃণও হবে। তবে যে কোনও প্যাক ব্যবহারের আগে সামান্য লাগিয়ে দেখে নেওয়া দরকার কোনও অ্যালার্জি হচ্ছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement