Skin Fasting

‘স্কিন ফাস্টিং’ কী? এই ধরনের উপোস ত্বকের ঠিক কোন কাজে লাগে?

ক্লান্ত ত্বকের যত্ন নিতেই স্কিন ফাস্টিং প্রয়োজন। ত্বকে খুব বেশি প্রসাধনী ব্যবহার না করার পোশাকি নাম হল ‘স্কিন ফাস্টিং’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৬:৪৮
Skin fasting is the new trend for clear, refreshed skin.

উপোস করা ত্বকের জন্য ভাল? ছবি: সংগৃহীত।

পর পর বেশ কয়েক দিন গুরুপাক খাওয়াদাওয়া হলে উপোস করার নিদান দেন মা-ঠাকুরমারা। তাতে নাকি পেট ভাল থাকে। কিন্তু ত্বক ভাল রাখতেও যে উপোস করতে হয়, তা হয়তো অনেকেই জানেন না। ‘স্কিন ফাস্টিং’ কথাটির সঙ্গে এখনও হয়তো অনেকেই সে ভাবে পরিচিত নন। ত্বকের খাবার বলতে সাধারণ ভাবে প্রসাধনীকেই বোঝানো হয়। পুজোর ক’দিন রোজ মুখে মেকআপ করেছেন। আর তাতেই ত্বক খুব শুষ্ক হয়ে পড়েছে। নিষ্প্রভ হয়ে পড়েছে মুখ। ত্বকের চিকিৎসকেরা বলছেন, এমন ক্লান্ত ত্বকের যত্ন নিতেই স্কিন ফাস্টিং প্রয়োজন। ত্বকে খুব বেশি প্রসাধনী ব্যবহার না করার পোশাকি নাম হল ‘স্কিন ফাস্টিং’।

Advertisement

১) ত্বকের প্রাকৃতিক উপাদান বজায় রাখা

প্রত্যেকের ত্বকেই প্রাকৃতিক এমন কিছু উপাদান থাকে, যা বাইরের ধুলো, ধোঁয়া, দূষণজনিত ক্ষতির হাত থেকে ত্বককে রক্ষা করে। যা ত্বকের পিএইচের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। দিনের পর দিন রাসায়নিকযুক্ত একাধিক প্রসাধনী ব্যবহারে সে সব উপাদান নষ্ট হয়। কিন্তু স্কিন ফাস্টিং অভ্যাস করলে সেই সম্ভাবনা থাকে না।

২) স্পর্শকাতর ত্বকের জন্য ভাল

স্পর্শকাতর ত্বকে প্রসাধনী ব্যবহার করলে কখনও কখনও তা থেকে নানা রকম সমস্যা হয়। তাই ত্বককে উপোস করিয়ে রাখলে বা ত্বকে কোনও প্রসাধনী না মাখলে ত্বক আবার স্বাভাবিক জায়গায় ফিরে যেতে পারে।

Skin fasting is the new trend for clear, refreshed skin.

ত্বকে খুব বেশি প্রসাধনী ব্যবহার না করার পোশাকি নাম হল ‘স্কিন ফাস্টিং’। ছবি: সংগৃহীত।

৩) ত্বক চাপমুক্ত হয়

নিয়মিত মেকআপ করলে ত্বকের ক্ষতি হয়। কারণ, বিভিন্ন প্রসাধনীর ভার ত্বক নিতে পারে না। ফলে ত্বকের উপর থাকা সূক্ষ্ম ছিদ্র বুজে গিয়ে সেখানে ব্রণ, র‌্যাশ বেরোতেই পারে। স্কিন ফাস্টিং করলে এ ধরনের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement