Manipulation

কী ভাবে ‘হাতের পুতুল’ হবেন স্বামী? নারীদের তা শিখিয়ে দেওয়াই পেশা জীবনশৈলীর শিক্ষিকার

অস্ট্রেলিয়ার সিডনির বাসিন্দা মার্গারিটা এক জন স্বঘোষিত ‘জীবনশৈলী শিক্ষিকা’। কী ভাবে নারীরা নিজেদের জীবনকে চালনা করতে পারেন, তা নিয়ে বিভিন্ন কোর্স করান তিনি। চালান নিজস্ব ব্লগ ও ইনস্টাগ্রাম চ্যানেলও।

Advertisement
সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৫:২৪
মার্গারিটা চালান নিজস্ব ব্লগ ও ইনস্টাগ্রাম চ্যানেলও।

মার্গারিটা চালান নিজস্ব ব্লগ ও ইনস্টাগ্রাম চ্যানেলও। ছবি: সংগৃহীত

কী ভাবে স্বামীকে নিজের বশে রাখা যায়, নারীদের তারই পরামর্শ দেন ৩৪ বছর বয়সি মার্গারিটা নাজারেঙ্কো। অস্ট্রেলিয়ার সিডনির বাসিন্দা মার্গারিটা এক জন স্বঘোষিত ‘জীবনশৈলী শিক্ষিকা’। কী ভাবে নারীরা নিজেদের জীবনকে চালনা করতে পারেন, তা নিয়ে বিভিন্ন কোর্স করান তিনি। চালান নিজস্ব ব্লগ ও ইনস্টাগ্রাম চ্যানেলও।

Advertisement

সংবাদমাধ্যমে মার্গারিটা দাবি করেছেন, তিনি আসলে তাঁর ছাত্রীদের শেখান, কী ভাবে বিকাশ ঘটাতে হবে নারীত্বের। আর সেই নারীত্বের বিকাশের মধ্যেই লুকিয়ে রয়েছে পুরুষসঙ্গীকে নিয়ন্ত্রণ করার মন্ত্র। কোন নারী কেমন, তা বোঝাতে তিনটি প্রাণীর উদাহরণ বেছে নেন মার্গারিটা। প্রথম প্রাণীটি হল হরিণ, এটি চঞ্চল নারীচরিত্রের প্রতীক। দ্বিতীয় প্রাণী গাভী, যা ঘরোয়া কাজকর্ম করতে পছন্দ করা নারীর প্রতীক। আর তৃতীয় প্রাণীটি হল ঘোটকী। যে নারীরা অত্যন্ত কর্মঠ, তাঁদের প্রতীক হল এই ঘোটকী। নিজেকে ঘোটকী বলেই দাবি করেন তিনি।

মার্গারিটার দাবি, স্বামীকে নিজের ইচ্ছা অনুযায়ী চালনা করার চেষ্টা খারাপ বিষয় নয়। গোটা বিষয়টির মাধ্যমে তিনি আসলে বোঝাতে চান, নারীরা চাইলেই নিজের সঙ্গীকে বিভিন্ন ভাল কাজ করতে অনুপ্রাণিত করতে পারেন। উদাহরণ হিসাবে নিজের স্বামীর কথা তুলে এনেছেন তিনি। পেশায় চিকিৎসক স্বামীকে তিনি আমেরিকায় পাঠানোর ব্যবস্থা করেন, তাতে প্রভূত উন্নতি হয় স্বামীর কর্মজীবনে। গোটা বিষয়টি নিয়ে অনলাইন কোর্সও করান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement