Relationship

Relationship Advice: দাম্পত্যের ফাঁকে কী ভাবে ঢুকে পড়ে পরকীয়া? কোন পরিস্থিতি উস্কে দেয় এই প্রবণতা

কোথাও একাকিত্ব, কোথাও বা বঞ্চনার গল্প। কোন পরিস্থিতির শিকার হয়ে মানুষ জড়িয়ে পড়ে পরকীয়া সম্পর্কে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৩:২৭
পরকীয়া সম্পর্কে কেন মানুষ জড়িয়ে পড়েন?

পরকীয়া সম্পর্কে কেন মানুষ জড়িয়ে পড়েন?

কখনও সেলেবদের, কখনও বা সহকর্মী-বন্ধুদের। পরকীয়া সম্পর্ক সব সময়ই আলোচনার বিষয়। অথচ এই সম্পর্কগুলির গভীরে লুকিয়ে থাকে অনেক কারণ। বাবা, মায়ের বিবাহ-বহির্ভূত সম্পর্কের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় সন্তানের জীবন। ছোটবেলা থেকে অবসাদে ভুগতে ভুগতে মানসিক রোগের শিকার হন অনেকে। কোথাও একাকিত্ব, কোথাও বা বঞ্চনার গল্প। কোন পরিস্থিতির শিকার হয়ে মানুষ জড়িয়ে পড়ে পরকীয়া সম্পর্কে?

অল্প বয়সে বিয়ে

Advertisement

জীবনে স্থায়িত্ব আসতে আসতে ৩০ পেরিয়ে যায়। অনেকেই অল্প বয়সে বিয়ে করেন, তাই তাঁদের জীবন সে ভাবে উপভোগ করা হয়ে ওঠে না। স্থায়িত্ব আসার পর তাই অনেকে পরকীয়া প্রেমের স্বাদ নিতে চান।

মানিয়ে নিতে না পারা

জীবনে কঠিন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে না পেরেও অনেকে পরকীয়ায় জড়িয়ে পড়েন। পরিবারের সদস্যের অসুস্থতা, কারও মৃত্যু, চাকরি চলে যাওয়া, আর্থিক অনটনে অনেকে পরিবারের বাইরে মুক্তির পথ খোঁজেন। এই সময় কোনও কাছের বন্ধুর সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ার ঘটনা একেবারেই বিরল নয়।

বিয়েতে সম্মতি না হওয়া

যাঁর সঙ্গে বিয়ে হচ্ছে তাঁকে পছন্দ না হলেও বাড়ি, সমাজের চাপে অনেকেই বিয়ে করতে বাধ্য হন। বিয়ের পর নিজের ভুল বুঝতে পারেন। তখন কোনও বন্ধুত্ব থেকেও হঠাত্ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গুরুত্বের পার্থক্য

বিয়ের আগে বা বিয়ের সময় অনেকেই নিজেদের জীবনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন না। একসঙ্গে গোটা জীবন কাটাতে হলে একে অপরের গুরুত্ব সম্পর্কে স্পষ্ট ভাবে জানা ও সম্মান করা জরুরি। অধিকাংশ সময়ই দেখা দু’জনের জীবনের গুরুত্বের জায়গাগুলি আলাদা। সেখান থেকে শুরু হয় বৈবাহিক জীবনের সমস্যা।

মিলের অভাব

‘আমাদের কিছুই মেলে না’— এমন অভিযোগ প্রায়ই শোনা যায় দম্পতিদের মুখে। বিয়ের কয়েক বছর পর ভাল লাগা-খারাপ লাগাগুলি বদলাতে শুরু করে। এখান থেকে দূরত্ব বাড়তে থাকে। অন্যের সঙ্গে সঙ্গীকে তুলনা করার প্রবণতা বাড়ে। যা অনেক সময়ই বিবাহ-বহির্ভূত সম্পর্কের জন্ম দেয়।

যৌন অতৃপ্তি

পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার অন্যতম বড় কারণ বৈবাহিক জীবনে যৌন অতৃপ্তি।

উত্তেজনার অভাব

সম্পর্ক দীর্ঘ সময়ে পেড়িয়ে গেলে অনেক সময়ই একঘেয়ে হয়ে ওঠে। প্রতি দিনের জীবনের বাইরে অনেকে উত্তেজনা খুঁজে নিতে চান। স্বামী বা স্ত্রীর মধ্যে সে ভাবে বড় কোনও সমস্যা না থাকলেও শুধু মাত্র উত্তেজনা খুঁজতে বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে।

আরও পড়ুন
Advertisement