swinging

Swingers: দোলাচলে দাম্পত্য, স্ত্রীকে সুখ দিতে অন্যের সঙ্গে যৌনতায় লিপ্ত হন স্বামী

যৌনজীবন সুখের করতে নানা জনে নানা চেষ্টা করেন। মনের ভিতর ডুব দিয়ে আসল ইচ্ছা সঙ্গীর কাছে বলার সাহস সকলের হয় না। আর যাঁদের হয়, তাঁরা কী করেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১১:১৮
যাঁরা ‘সুইংগিং’-এ বিশ্বাস করেন, তাঁরা নিজেদের ‘সুইংগার’ বলে পরিচয় দিয়ে থাকেন।

যাঁরা ‘সুইংগিং’-এ বিশ্বাস করেন, তাঁরা নিজেদের ‘সুইংগার’ বলে পরিচয় দিয়ে থাকেন। ছবি: সংগৃহীত

সুখের সংসার আর সুখী যৌনজীবন যে এক নয়, সে কথা আগে খেয়াল রাখতে হবে সুইংগিং সম্পর্কে জানতে হলে। আর যৌনসুখের মানেও এক এক জনের কাছে এক এক রকম। যাঁরা ‘সুইংগিং’-এ বিশ্বাস করেন, তাঁরা নিজেদের ‘সুইংগার’ বলে পরিচয় দিয়ে থাকেন।

সুইংগিংয়ের আওতায় অনেক কিছু পড়ে। আমেরিকার এক সুইংগার সু ম্যাকগার্ভি যেমন জানাচ্ছেন, যাঁরা সুইগিংয়ের যাপন সম্পর্কে আগ্রহী নন, তাঁদের কাছে এই বিষয়টি আজব লাগতে পারে। কিন্তু সুইংগিংয়ের আওতায় নানা ধরনের যৌন অভ্যাস পড়ে। ভয়রিজম, এগজিবিশনিজম, বন্ডেজ— অনেক কিছুই পছন্দ করেন সুইংগাররা।

Advertisement

সুইংগারদের যাপন কেমন?

সুইংগাররা নানা ভাবে যৌনতা নিয়ে পরীক্ষা করতে পছন্দ করেন। কেউ অন্যের সামনে সঙ্গমে লিপ্ত হন, কেউ বা আবার সঙ্গীর হাত-পা বেঁধে তাঁর সঙ্গে যৌনতায় মগ্ন হন। এমন নয় যে সকলের পছন্দ এক প্রকার। এক এক জন এক একটি ধারায় বিশ্বাস রাখেন, তাতেই তৃপ্ত হন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

‘এথিক্যাল হেডনিজম’ যেমন অনেকের পছন্দ। এক ধারায় বিশ্বাসীরা যৌনসুখকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করেন। যে যাতে সুখ পান, তা-ই করা উচিত বলে মনে করেন তাঁরা। এক জন সঙ্গীতে যদি মন না ভরে তা হলে প্রকাশ্যে তিন জন সঙ্গীর সঙ্গে যৌনতায় লিপ্ত হতেই পারেন।

কেউ ‘হটওয়াইফিং’ পছন্দ করেন। তাঁরা নিজের স্ত্রীকে অন্যের সঙ্গে সঙ্গমে লিপ্ত হতে দেখতে ভালবাসেন। আবার অনেকে স্ত্রীকে সুখ দিতে অন্যের স্ত্রীর সঙ্গে সঙ্গম করেন। সেই সময়েই তাঁর স্ত্রী তাঁরই সামনে অন্যের স্বামীর সঙ্গে যৌনতায় লিপ্ত হন। একে বলে ‘সোয়্যাপ’। মানে অদলবদল।

তবে সঙ্গী অদলবদল করারও নিয়ম আছে। সোয়্যাপ হয় দু’প্রকার। ‘সফ্‌ট সোয়্যাপ’ বা ‘হালকা অদলবদল’ আর ‘হার্ড সোয়্যাপ’। সফ্‌ট সোয়্যাপে পুরোপুরি সঙ্গমে লিপ্ত হন না। কিন্তু হার্ড সোয়্যাপে যৌনকর্ম সম্পূর্ণ করতে হয়।

আজকাল আরও একটি ধরনের যৌন আচার চালু হয়েছে। সামাজিকতাই হয় যৌনতার ভিত্তিতে। এক জায়গায় অনেকে মিলিত হন। তার পর এমনি যেমন ভাবে অনেকে মিলে আড্ডা দেন, তেমনই অনেকে যৌনতায় লিপ্ত হন। সমমনস্কদের সাধারণ ‘গেট-টুগেদার’ যেমন হয় আর কি!। এই সব দল নানা ধরনের হয়। কেউ পছন্দ করেন একসঙ্গে অনেক পুরুষ থাকবেন, কিন্তু নারী থাকবেন এক জনই। অনেকের ক্ষেত্রে আবার উল্টোটা। বহু দম্পতি আবার একসঙ্গে কোথাও বেড়াতে যান। হয়তো কোনও রিসর্ট বা ক্রুজে গেলেন। তার পর সকলে মিলে যৌনতায় লিপ্ত হন। তবে এই সব পার্টি আপাত ভাবে খুবই সামাজিক। সাহিত্য, শিক্ষা, চলচ্চিত্র নিয়ে আলোচনাও হয়। একসঙ্গে গান-বাজনা করা হয়।

হঠাৎ এমন জীবনযাপনের কথা জানতে পারলে মনে হতে পারে তা দারুণ। তবে সুইংগার হতে গেলে তা নিয়ে পড়াশোনা করা জরুরি। এই যাপনভঙ্গির কিছু নিয়ম আছে। নিজেকে সে বিষয়ে শিক্ষিত করতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement