Pet Care

বাড়িতে বারণ ৩ প্রজাতির কুকুর! পিটবুল-ত্রাসের মাঝে নয়া নির্দেশিকা গাজিয়াবাদে

গত কয়েক দিন ধরেই লাগাতার পিটবুলের আক্রমণের ঘটনা ঘটছে গাজিয়াবাদে। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের এই শহরের প্রশাসন সিদ্ধান্ত নিল, পিটবুল-সহ তিনটি প্রজাতির কুকুর আর বাড়িতে পোষা যাবে না।

Advertisement
সংবাদ সংস্থা
গাজিয়াবাদ শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৬:০৪
সম্প্রতি গাজিয়াবাদে বেড়ে গিয়েছে পিটবুল প্রজাতির কুকুরের দৌরাত্ম্য।

সম্প্রতি গাজিয়াবাদে বেড়ে গিয়েছে পিটবুল প্রজাতির কুকুরের দৌরাত্ম্য। ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন প্রান্তে মানুষের উপর একের পর এক পিটবুলের আক্রমণের ঘটনা প্রকাশ্যে আসার পর আতঙ্কিত গোটা দেশ। সম্প্রতি গাজিয়াবাদেও বেড়ে গিয়েছে পিটবুল প্রজাতির কুকুরের দৌরাত্ম্য। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের এই শহরের প্রশাসন সিদ্ধান্ত নিল, পিটবুল-সহ তিনটি প্রজাতির কুকুর আর বাড়িয়ে পোষা যাবে না। বাকি প্রজাতিগুলি হল রটওয়েলার ও ডোগো আর্জেন্টিনো। শুধু তা-ই নয়, পোষ্যের মালিকানা নিয়ে নতুন আইনও এনেছে গাজিয়াবাদের প্রশাসন।

গত কয়েক দিন ধরেই লাগাতার পিটবুলের আক্রমণের ঘটনা ঘটছে গাজিয়াবাদে। সম্প্রতি একটি ১১ বছরের মেয়েকে পায়ে কামড়ে দেয় এক পিটবুল। তার আগেও এক ১০ বছরের বালকের উপর ঝাঁপিয়ে পড়ে তার মুখ ও নাকে কামড়ে দিয়েছিল আরেকটি পিটবুল। ছেলেটির মুখে ও নাকে ১৫০টি সেলাই পড়েছিল। এই সব ঘটনা প্রকাশ্যে আসায় অবশেষে নিষিদ্ধ করা হল ওই প্রজাতির কুকুর পোষা।

Advertisement

যাঁদের বাড়িতে ইতিমধ্যেই পিটবুল, রটওয়েলার বা ডোগো আর্জেন্টিনো প্রজাতির পোষ্য রয়েছে তাঁরা কী করবেন? দু’ মাসের মধ্যে তাদের জীবাণুমুক্ত করে টিকাকরণ করতে হবে। সেই সঙ্গে তাদের নাম নথিভুক্ত করিয়ে নিতে হবে। অন্যথায় ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে পোষ্যের মালিকদের।

দু’ মাসের মধ্যে পোষ্যকে জীবাণুমুক্ত করে টিকাকরণ করতে হবে।

দু’ মাসের মধ্যে পোষ্যকে জীবাণুমুক্ত করে টিকাকরণ করতে হবে। প্রতীকী ছবি।

গাজিয়াবাদ প্রশাসনের নতুন নির্দেশিকা অনুযায়ী, এর পর থেকে কেউ একটির বেশি কুকুর পুষতে পারবেন না। ১ নভেম্বর থেকে লাইসেন্স না থাকলে কেউ-ই পোষ্য কুকুর তাঁদের বাড়িতে রাখতে পারবেন না। যাঁদের বাড়িতে পোষ্য কুকুর আছে, তাঁদের দু’মাসের মধ্যে রেজিস্ট্রেশন করাতে হবে। যাঁরা বহুতল বাড়িতে থাকেন, তাঁরা পোষ্য কুকুরকে নিয়ে কেবল সার্ভিস লিফ্ট ব্যবহার করতে পারবেন। বাড়ি থেকে বের করার সময় পোষ্য কুকুরদের মুখে মাজল(বিশেষ ধরনের মাস্ক) পরানো বাধ্যতামূলক। কোনও পোষ্যের বয়স যদি ছ’মাসের কম হয়, তা হলে তার মালিককে নির্দিষ্ট হলফনামা সই করে প্রসাশনের কাছে জমা দিতে হবে এই বলে যে, এক বছর সম্পূর্ণ হলেই তিনি তাঁর পোষ্যের টিকাকরণ করিয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement