Ireland

নতুন মালিক চাই না! পুরনো প্রভুর টানে ৬৪ কিলোমিটার হেঁটে বাড়ি ফিরল পোষ্য

প্রিয় পোষ্যকে অন্যের হাতে তুলে দিতে বাধ্য হয়েছিল এক মালিক। নতুন মালিকের বাড়ি থেকে পালিয়ে ৪০ মাইল হেঁটে পুরনো মালিকের কাছে ফিরল একটি গোল্ডেন রেট্রিভার। কোথায় ঘটল এমন ঘটনা?

Advertisement
সংবাদ সংস্থা
ডাবলিন (আয়ারল্যান্ড) শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৩:২১
Dog

প্রভুর প্রতি ভক্তি। ছবি: সংগৃহীত

অন্য কেউ আপনার সঙ্গ ছেড়ে দিলেও পোষ্য কুকুর কিন্তু আজীবন পাশে থাকে। আপনাকে ছেড়ে যায় না। সম্প্রতি এক ঘটনায় আবারও সেই কথাটি প্রমাণিত হল। প্রিয় পোষ্যকে অন্যের হাতে তুলে দিতে বাধ্য হয়েছিলেন এক মালিক। নতুন মালিকের বাড়ি থেকে পালিয়ে ৪০ মাইল পথ হেঁটে পুরনো মালিকের কাছে ফিরল একটি গোল্ডেন রেট্রিভার। ঘটনাটি ঘটেছে আয়ারল্যান্ডে।

কুপার নামের কুকুরটি উত্তর আয়ারল্যান্ডের কাউন্টি টাইরোনে তার নতুন বাড়িতে আসার পর পরই গাড়ি থেকে লাফিয়ে পড়ে। তার পরে প্রায় এক মাসের জন্য তার কোনও খোঁজ পাওয়া যায় না। ২৭ দিন পর আনুমানিক ৪০ মাইল (৬৪ কিমি) পথ অতিক্রম করে টোবারমোর থেকে তার আসল মালিকদের কাছে ফিরে আসে সে।

Advertisement

‘লস্ট পওজ়’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উপর কুপারকে খুঁজে আনার দায়িত্ব দেওয়া হয়। কুপারের খোঁজ মেলার পর সেখানকার এক আধিকারিক বলেন, ‘‘কুপার চালাক ছেলে। ও যে কাজটা করেছে, সেটা কিন্তু বেশ কঠিন। মালিকের প্রতি সত্যি ভালবাসা না থাকলে এমনটা করা যায় না। খাবার ছাড়া, আশ্রয় ছাড়া, সাহায্য ছাড়া, শুধু দৃঢ় সংকল্প, সক্রিয় ঘ্রাণেন্দ্রিয়ের জোরেই সে এই কাজ করতে পেরেছে। যে জায়গায় এর আগে ও কোনও দিনও যায়নি, সেখান থেকে রাস্তা চিনে ফিরে আসা ওর জন্য মোটেই সহজ ছিল না। আমরা ওকে উদ্ধার করি। ওকে আবার ওর নতুন মালিকের হাতে তুলে দিই। ও এখন ওর বোনের সঙ্গে খোশমেজাজেই আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement