children's day

Children’s Day: শিশু দিবস কি শুধুই আনন্দের দিন? আজ কী শেখাবেন সন্তানকে

এই দিনটি হতে হবে অন্য সব দিনের থেকে আলাদা। তা শুধু খাওয়াদাওয়া, হুল্লোড়ের ক্ষেত্রেই নয়, শিক্ষার জন্যও।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২১ ১৩:২৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শিশু দিবসে সন্তানকে আদর আহ্লাদে ভরিয়ে দেওয়ার ইচ্ছা তো থাকেই। তবে তার সঙ্গে আরও একটি জায়গাও থাকে। এ হল তাদের বিশেষ দিন। এই দিনটি হতে হবে অন্য সব দিনের থেকে আলাদা। তা শুধু খাওয়াদাওয়া, হুল্লোড়ের ক্ষেত্রেই নয়, শিক্ষার জন্যও। এই দিনটিতে বিশেষ কিছু পাঠ দিন সন্তানকে। তা হবে সন্তানের বেড়ে ওঠার সঙ্গী। আবার মন-শরীরও ভাল থাকবে।

বাড়ির খুদে সদস্যকে কী কী শেখাবেন এই শিশু দিবসে?

Advertisement

১) সত্যি কথা বলার শিক্ষা খুব জরুরি। এই শিশু দিবসে তাকে শেখাতে পারেন, সত্যি বলার সাহস থাকলে কত রকম সমস্যা সহজেই দূর করা যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ক্ষমা করতে শেখান এই শিশু দিবসেই। ক্ষমা করতে পারলে অনেক সমস্যার সমাধান হতে পারে অতি সহজে। সন্তান যাতে সুস্থ থাকে, আনন্দে থাকতে শেখে, তার জন্য ক্ষমা করার শিক্ষা অতি জরুরি।

৩) সম্মান হল আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছোটবেলা থেকেই নিজেকে এবং অন্যদের সম্মান করতে শেখা জরুরি। তাই এই শিশু দিবসে তাকে শেখান, যেন জাত-ধর্ম-সামাজিক অবস্থান নির্বিশেষে অন্যকে সম্মান দিতে পারে বাড়ির খুদে সদস্যটি।

৪) ভাল কথা বলতে পারা জরুরি। তবে অন্যের কথা শোনাও গুণ। আশপাশের সকলে যেন তার সঙ্গে কথা বলতে পারে, সে যেন সকলের কথা শুনতে চায়— সে সব ভাবনা ঢুকিয়ে দিন শিশুর মনে।

৫) আর কী শেখাবেন ভাবছেন? পড়তে শেখান তাকে। যাতে শুধু নিজের ভাবনা নয়, আরও পাঁচ জনের ভাবনাকেও গুরুত্ব দিতে শেখে সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement