Parenting

Parenting: যথেষ্ট পুষ্টি পাচ্ছে না বাড়ির শিশুটি? বুঝবেন কী ভাবে

আপনার পছন্দ করা খাবার যথেষ্ট না-ও হতে পারে। পুষ্টির প্রয়োজনীয় সব উপাদান হয়তো যাচ্ছেই না শিশুর শরীরে। কী ভাবে টের পাবেন আপনি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৭:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শিশুর বেড়ে ওঠার ক্ষেত্রে সবচেয়ে বেশি জরুরি হল তার খাওয়াদাওয়ার অভ্যাস। রোজ নিয়ম করে তাকে দিতে হবে পুষ্টিকর নানা খাদ্য। তবেই বিভিন্ন ধরনের উপাদান যাবে তার শরীরে। কিন্তু আপনার পছন্দ করা খাবার সব সময়ে যথেষ্ট না-ও হতে পারে। পুষ্টির প্রয়োজনীয় সব উপাদান হয়তো যাচ্ছেই না শরীরে। সে ক্ষেত্রে কী ভাবে টের পাবেন আপনি?

১) পুষ্টির ঘাটতির একটি গুরুত্বপূর্ণ নির্ধারক হচ্ছে ওজনের ওঠানামা। হঠাৎ যদি শিশুটির ওজন খুব বেড়ে বা কমে যায়, তবে বুঝতে হবে কোথাও গোলমাল হচ্ছে।

Advertisement

২) কথায় কথায় অসুস্থ হয়ে পড়ছে কি শিশুটি? তবেও বুঝতে হবে কোথাও কোনও সমস্যা হচ্ছে। পু‌ষ্টি কম পেলে এমন হয়ে থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) কোনও কাজেই কি তার মন বসে না? খেলা থেকে পড়া, সব কিছুতেই অনীহা? পুষ্টির ঘাটতি হলে তার প্রভাব পড়ে শিশুর মনের উপরও।

৪) যে সব শিশু প্রয়োজনীয় পুষ্টি পায় না, তারা সব সময়ে ক্লান্তও থাকে। যদি দেখেন অল্পেই ক্লান্ত হয়ে পড়ছে শিশুটি, তবে তার খাওয়াদাওয়ায় নজর দিন।

৫) নতুন কিছু শিখতেও অনেক সময় নেয় শিশুরা, যদি পুষ্টির ঘাটতি থাকে। খেলা বা পড়া শিখতে যদি সময় লাগে, তবেও শিশুর খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনা প্রয়োজন।

উপরের যে কোনও লক্ষণ নিজের সন্তানের মধ্যে দেখতে পেলে তাকে ভাল ভাবে খাওয়ান। রোজ সে কতটা জল খাচ্ছে, সে দিকেও নজর রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement