Relationship

Relationship Advice: সঙ্গী সারা ক্ষণ অন্য বান্ধবীদের প্রশংসা করে? মনে সন্দেহ দানা বাঁধছে?

সন্দেহ কিন্তু কোনও সম্পর্কের ক্ষেত্রেই স্বাস্থ্যকর নয়। এমন পরিস্থিতি তৈরি সম্পর্ক টিকিয়ে রাখবেন কী করে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৮:৫৩
প্রেমিকের বান্ধবীদের সংখ্যা দিন দিন বাড়ছে? সম্পর্ক নিয়ে চিন্তিত ?

প্রেমিকের বান্ধবীদের সংখ্যা দিন দিন বাড়ছে? সম্পর্ক নিয়ে চিন্তিত ?

প্রথম আলাপেই ছেলেটির মিশুকে স্বভাব মনে ধরে গিয়েছিল আপনার। সহজেই সেই ছেলেটি হয়ে গিয়েছিল আপনার বন্ধু। আপনিও সহজ হয়ে গিয়েছিলেন খোলামেলা মানুষটির সঙ্গ পেয়ে। আজ সেই বন্ধুর সঙ্গেই সম্পর্কে জড়িয়েছেন। তবে এখন তাঁর মিশুকে স্বভাবই হয়ে দাঁড়িয়েছে আপনার চিন্তার কারণ। আরও পাঁচ জন মহিলার সঙ্গেও সে ভাবেই মেশেন আপনার সঙ্গী। তা নিয়ে চিন্তায় পড়েছেন? মাঝেমাঝেই কি বিশ্বাস হারিয়ে ফেলছেন?এ ধরনের সন্দেহ কিন্তু কোনও সম্পর্কের ক্ষেত্রেই স্বাস্থ্যকর নয়। এমন পরিস্থিতি তৈরি সম্পর্ক টিকিয়ে রাখবেন কী করে?

১) সঙ্গী আপনার সঙ্গে যে ভাবে মেশেন, তেমন আচরণ যদি অন্য কোনও মহিলার সঙ্গেও করেন, তবে তা মেনে নেওয়া সহজ নয়। কিন্তু আর পাঁচ জনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ রয়েছে মানেই যে তিনি আপনাকে ঠকাচ্ছেন, এমনটাও নয়! অকারণে মনে সন্দেহের জায়গা দেবেন না। কোনও সিদ্ধান্তে আসার আগে, সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন।

Advertisement

২) যদি দেখেন অন্যদের প্রতি তাঁর আচরণ নিছকই বন্ধুত্বপূর্ণ, তবে আগেই তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করবেন না। আপনার অপছন্দের কথা অন্য ভাবে বোঝানোর চেষ্টা করুন। জোর করে আপনার সিদ্ধান্ত সঙ্গীর উপর চাপিয়ে দেবেন না। এতে দুরত্ব বাড়বে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) অন্য মহিলাদের সঙ্গে তাঁর অতিরিক্ত খোলামেলা বন্ধুত্ব যে আপনার পছন্দ নয়, তা সঙ্গীকে জানানোর সময়ে নিজেকে শান্ত রাখুন। ঝগড়া করে কোনও সমস্যার সমাধান সম্ভব নয়। এতে ভুল বোঝাবুঝির আশঙ্কা বাড়ে।

৪) কথা বলার সময়ে কী শব্দ ব্যবহার করছেন, খেয়াল করুন। আপনার কথায় যদি তিনি অসম্মানিত বোধ করেন, তবে সমস্যা বাড়বে বইকি। তাই বলে আবার সব অনুভূতি নিজের মধ্যে চেপে রাখবেন না। নিজের মনের কথা প্রকাশ করা হল সম্পর্ক সুস্থ রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।

৫) সঙ্গীর প্রতি আগেই বিশ্বাস হারাবেন না। সঙ্গীকে বিশ্বাস না করতে পারলে সম্পর্ক থাকবে কী ভাবে? সকলের জীবনে এক এক সম্পর্ক এক এক রকম। আপনার সঙ্গে কারও প্রেমের সম্পর্ক থাকতে পারে, কারও গভীর বন্ধুত্বের সম্পর্ক থাকতে পারে, কারও সঙ্গে আবার সহকর্মী হিসাবে ভীষণ নির্ভরতা থাকতে পারে। একটা কথা আমাদের মাথায় রাখতে হবে, এই প্রত্যেকটি সম্পর্কের সমীকরণ কিন্তু আলাদা!

আরও পড়ুন
Advertisement