Extra Marital Affair

কেন বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে? পরকীয়ারও আছে নানা ধরন

পরকীয়া নিয়ে গল্প-সিনেমা যত তৈরি হোক, সমাজের চোখরাঙানিও অঢেল। বিভিন্ন পরিস্থিতিতে মানুষ পরকীয়ায় জড়িয়ে পরেন। তবে পরকীয়ারও প্রকারভেদ আছে, সেই খবর রাখেন কি‌?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১১:১৫
পরকীয়ার ধরন অনেক!

পরকীয়ার ধরন অনেক! — ‘পতি পত্নি অউর উও’ ছবির পোস্টার।

‘প্রেমের ফাঁদ পাতা ভুবনে’। কে কখন কার প্রেমে পড়বেন, বলা মুশকিল। চিরকালই নিষিদ্ধ প্রেমের হাতছানিতে সাড়া দিয়েছেন বহু পুরুষ এবং মহিলা। অনেকে মনে করেন, বিবাহিত সঙ্গীর সঙ্গে মানসিক দূরত্ব থেকেই পরকীয়া সম্পর্কের দিকে এগোন মানুষ। মানসিক দূরত্বের পাশাপাশি শারীরিক ভাবে অপূর্ণতা থেকেও পরকীয়া সম্পর্কের দিকে ঝোঁকেন মানুষ। তাই এই নিয়ে রাখঢাক অনেক বেশি। আবার পরকীয়া নিয়ে গল্প-সিনেমা যত তৈরি হোক, সমাজের চোখরাঙানিও অঢেল। বিভিন্ন পরিস্থিতিতে মানুষ পরকীয়ায় জড়িয়ে পরেন। তবে পরকীয়ারও প্রকারভেদ আছে, সেই খবর রাখেন কি‌?

Advertisement

১) কেবল মানসিক সুখের জন্য পরকীয়া: বিবাহিত সম্পর্কে সুখী হতে না পেরে অনেকেই অন্য কোনও মানুষের উপর মানসিক ভাবে নির্ভরশীল হয়ে পড়েন। তাঁর সঙ্গে ব্যক্তিগত কথা ভাগ করে নেন। মনখারাপ হলেই ছুটে যান কাছের মানুষটির কাছে। তাঁকে আকড়ে ধরেই মানসিক শান্তি পাওয়ার চেষ্টা চালিয়ে যান।

২) শারীরিক চাহিদার জন্য পরকীয়া: একদল মানুষ আছেন, যাঁরা কেবল যৌনসুখের জন্যই পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েন। এ ক্ষেত্রে মানসিক ভাবে তৃতীয় কোনও ব্যক্তির সঙ্গে জড়িয়ে পড়া নয়, কেবল শারীরিক সুখ মেটানোই একমাত্র লক্ষ্য হয়।

৩) অনলাইন পরকীয়া: অনেক মানুষ আছেন, যাঁরা অনলাইনে বন্ধু পাতাতে ভালবাসেন। বিয়ের পরেও অনেকে লুকিয়ে ফেসবুকের বন্ধুর সঙ্গে প্রেমালাপ করেন। এমন সম্পর্কে অনেক সময়েই যৌনবার্তারও আদানপ্রদান চলে। তবে সামনাসামনি নয়, পুরো বিষয়টিই হয় ডেটিং অ্যাপ কিংবা অন্য কোনও সমাজমাধ্যমের পাতায়। অনেকেই আছেন, যাঁরা একাধিক ব্যক্তির সঙ্গে এমন পরকীয়ায় জড়িয়ে পড়েন।

৪) প্রতিশোধ নিতে পরকীয়া: সম্পর্কে থাকাকালীন স্বামী কিংবা স্ত্রীর মধ্যে কেউ পরকীয়া করছেন জানতে পেরেও কেউ কেউ প্রতিশো‌ধ নিতে পরকীয়ায় জড়িয়ে পড়েন। এ ক্ষেত্রে পরকীয়ার সম্পর্কটি যে খুব গভীর হয়, তা নয়। কোথাও একটা আত্মবিশ্বাসের অভাব, অভিমান, রাগ থেকেই এমন সম্পর্কে যান অনেকে।

৫) সুবিধাভোগী পরকীয়া: কর্মক্ষেত্রে কোনও বিশেষ সুবিধা আদায়ের জন্যেও অনেকেই পরকীয়ায় জড়িয়ে পড়েন। প্রেম, ভালবাসা, আবেগ নয়, কেবল সুবিধা আদায়ের বিষয়টিই এ ক্ষেত্রে গুরুত্ব পায়। সুবিধা আদায় করা হয়ে গেলে পরকীয়া সম্পর্কেও চিড় ধরে। এমন মানুষ এক বার নয়, বহু বার পরকীয়ায় জড়িয়ে পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement