Relationship Tips

ফোনে ফোনে কথা হয়, ডেটে যেতে যত ভয়! কী ভাবে কাটাবেন অস্বস্তি?

ডেটে যাওয়ার কথা উঠলেই বুক কাঁপে অনেকের। ডেটে যাওয়ার আগে তৈরি হওয়া এমন মানসিক উদ্বেগকেই বলা হয় ‘ডেটিং অ্যাংজ়াইটি’। আপনিও কি এমনই সমস্যায় ভোগেন? প্রেম পর্ব শুরু হওয়ার আগেই বিগড়ে যাচ্ছে? কী ভাবে করবেন মুশকিল আসান?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৮
ডেটে যাওয়ার আগে উদ্বেগ কাটাবেন কী করে?

ডেটে যাওয়ার আগে উদ্বেগ কাটাবেন কী করে? ছবি: শাটারস্টক।

এখন মনের মানুষ খুঁজতে অনেকেই ভরসা রাখেন ফেসবুক থেকে শুরু করে বিভিন্ন ডেটিং ওয়েবসাইটে। প্রথমে ছবিতে লাইক, তার পর সাহস করে ইনবক্সে ছোট্ট বার্তা পাঠানো, কয়েক দিনের হাই-হ্যালোর পর রাতের পর রাত অবলীলায় কথোপকথন। অনলাইনে কথা বলতে স্বচ্ছন্দ হলেও সামনাসামনি পছন্দের মানুষের সঙ্গে দেখা করার প্রসঙ্গ উঠলেই ঘাবড়ে যাান অনেকে। ডেটে যাওয়ার কথা উঠলেই বুক কাঁপে। ডেটে যাওয়ার আগে তৈরি হওয়া এমন মানসিক উদ্বেগকেই বলা হয় ‘ডেটিং অ্যাংজ়াইটি’। আপনিও কি এমনই সমস্যায় ভোগেন? প্রেম পর্ব শুরু হওয়ার আগেই বিগড়ে যাচ্ছে? কী ভাবে করবেন মুশকিল আসান?

Advertisement

১) প্রথম বার কারও সঙ্গে ডেটে যাওয়ার আগেই আমরা অনেক বেশি ভেবে ফেলি। সামনাসামনি দেখে সে আদৌ পছন্দ করবে কি না, আপনার কোনও কথা পছন্দের মানুষটির খারাপ লাগবে না তো? সবার আগে মনের মধ্যে ভাবনার মেঘগুলি আনা বন্ধ করুন। আপনি ঠিক যেমন তেমন ভাবেই প্রিয় মানুষটির সঙ্গে দেখা করুন। সম্পর্কের কথা না হয় পরেই ভাবলেন। বন্ধুত্বের হাতটা আগে বাড়িয়ে দেখুন না।

২) যাঁর সঙ্গে সম্পর্ক গড়তে আপনি আগ্রহী, তাঁর সামনে অভিনয় করে লাভ নেই। নিজের অনুভূতি প্রকাশ করুন সৎ ভাবে। খোলাখুলি জানান যে, আপনি গোটা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। দেখবেন, উল্টো দিকের মানুষটিও হয়তো একই সমস্যায় ভুগছেন। অনেক সাবলীল হবে কথোপকথন। যে কোনও সম্পর্কের শুরুতেই এই সততা থাকা খুব জরুরি।

৩) প্রথম ডেটের জন্য এমন জায়গা বেছে নিন যেখানে আপনি খুব স্বচ্ছন্দ। সেটা হতেই পারে আপনার প্রিয় ক্যাফে কিংবা রেস্তরাঁ। চেনা পরিবেশে আপনার মন খুলে কথা বলতে সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement