Expensive Tea

World's Expensive Tea: সোনার চেয়েও দামি, এক কাপ এই চায়ের দাম সাড়ে সাত লক্ষ টাকা!

সারা বিশ্বের মধ্যে একমাত্র চিনে এই চায়ের ছ’টি গাছ রয়েছে। বিরল এবং উৎকৃষ্ট গুণমানের জন্য দা হোং পাও-কে চায়ের রাজা বলা হয়।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ১৫:৪৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কখনও শুনেছেন সোনার থেকেও দামি চা রয়েছে। যার এক গ্রামের দাম সোনার এক গ্রামের দামের থেকে ৩০ গুণ বেশি! এক কাপ চায়ের দাম সাড়ে সাত লক্ষ টাকা! বিশ্বের অন্যতম দামি এই চায়ের নাম ‘দা হোং পাও’। খুব বিরল জাতের এই চা উৎপন্ন হয় চিনের ফুজিয়ান প্রদেশের উয়ি পর্বতে।

এই চায়ের কেন এত দাম?

সারা বিশ্বের মধ্যে একমাত্র চিনে এই চায়ের ছ’টি গাছ রয়েছে। বিরল এবং উৎকৃষ্ট গুণমানের জন্য দা হোং পাও-কে চায়ের রাজা বলা হয়। ২০০৬-এ চিন সরকার প্রায় ১১৭ কোটি টাকার বিমা করিয়েছে এই ছ’টি চা গাছের। এক কেজি এই চায়ের দাম প্রায় ৮ কোটি ৩০ লক্ষ টাকা। তিনশো বছর ধরে এই চায়ের চাষ হচ্ছে চিনে।

Advertisement

এই চায়ে ক্যাফিন, থিওফিলিন, পলিফেনলস এবং ফ্ল্যাবোনয়েড আছে। স্বাস্থ্যের পক্ষে যা খুব উপকারী। প্রতি দিন এই চা খেলে ত্বক ভাল থাকে। মাটির পাত্রে বিশুদ্ধ জলে এই চা বানাতে হয়। সুগন্ধের জন্যও এই চায়ের দাম এত বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement