Narendra Modi In Mann Ki Baat

দেশে বিয়ে করুন, কেন বিদেশে যাবেন? ভাবী ভারতীয় যুগলদের উদ্দেশে ‘মনের কথা’ নরেন্দ্র মোদীর

রবিবার রেডিয়ো-ভাষণে তরুণদের দেশের মাটিতে বিয়ে করার পরামর্শ দিয়েছেন মোদী। এই প্রসঙ্গেই আরও এক বার তাঁর মুখে শোনা গিয়েছে ‘ভোকাল ফর লোকাল’ লব্জটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৬:২৭
PM Narendra Modi’s requests couples to not hold weddings abroad

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজের ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভিন্‌দেশে গিয়ে বিয়ে বা ডেস্টিনেশন ওয়েডিং নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার রেডিয়ো-ভাষণে তরুণদের দেশের মাটিতে বিয়ে করার পরামর্শ দিয়েছেন মোদী। এই প্রসঙ্গেই আরও এক বার তাঁর মুখে শোনা গিয়েছে ‘ভোকাল ফর লোকাল’ লব্জটি, যা স্থানীয় অর্থনীতিকে উৎসাহিত করতে আগেও বহু বার ব্যবহার করেছেন মোদী।

Advertisement

সারা দেশেই শুরু হয়েছে বিয়ের মরসুম। সে কথা স্মরণ করিয়ে দিয়ে মোদী বলেন, “ব্যবসায়ীদের কিছু সংগঠন হিসাব করে দেখেছে, বিয়ের মরসুমে সারা দেশে কেনাকাটা বাবদ প্রায় পাঁচ লক্ষ কোটি টাকার ব্যবসা হয়।” তার পরই পরামর্শ দেওয়ার ভঙ্গিতে প্রধানমন্ত্রী বলেন, “যখন বিয়ের জন্য কেনাকাটা করবেন, তখন আপনাদের ভারতীয় পণ্যকেই গুরুত্ব দেওয়া উচিত।”

তার পরই নিজের ‘যন্ত্রণা’র কথা উল্লেখ করে মোদীকে বলতে শোনা যায়, “আজকাল কিছু পরিবারের মধ্যে একটা নতুন রেওয়াজ দেখা যায় যে, বাইরে যাও এবং বিয়ে করো। এটা কি খুব দরকারি?” খানিক স্বগতোক্তির ভঙ্গিতেই মোদী বলেন, “হয়তো আপনি যা চান, তার সব কিছু আজ এখানে পান না। কিন্তু আমরা যদি এই ধরনের অনুষ্ঠান এখানেও আয়োজন করি, তবে দেশেও ব্যবস্থাগুলি উন্নত হতে থাকবে।” তাঁর এই ‘যন্ত্রণা’ দেশের বড় পরিবারগুলির কাছে পৌঁছবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

মোদীর ‘মন কি বাত’-এ উঠে আসে ২০০৮ সালের এই একই দিনে (২৬ নভেম্বর) মুম্বই হামলার প্রসঙ্গও। প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া বার্তা দিয়ে দেশবাসীর উদ্দেশে বলেন, “ভারত কখনও এই ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার কথা ভুলবে না।” সাহসিকতার সঙ্গে সন্ত্রাসবাদের মোকাবিলা করার কথাও শোনা যায় মোদীর মুখে।

আরও পড়ুন
Advertisement