Phone Charging

Phone Charging: যেখানে সেখানে ফোন চার্জে বসাচ্ছেন? ঘটতে পারে বড় বিপদ

বাড়ির বাইরে থাকাকালীন ফোনের চার্জ শেষ হয়ে এলে বাহ্যিক বিভিন্ন পোর্ট থেকে ফোন চার্জ দিতে বাধ্য হন অনেকেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ২০:২৮
ফোন চার্জ করার আগে সতর্ক থাকুন

ফোন চার্জ করার আগে সতর্ক থাকুন ছবি: সংগৃহীত

ফোনের ব্যবহার এখন আর শুধু কথোপকথনে সীমাবদ্ধ নেই। টাকা পয়সার লেনদেন থেকে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা, সবেতেই মোবাইল ফোন একটি গুরুত্বপূর্ণ চাবিকাঠি হয়ে উঠেছে। কিন্তু এই বহুল ব্যবহারের ফলে অনেক সময়ই দ্রুত চার্জ শেষ হয়ে আসে ফোনের। বাড়ির বাইরে থাকাকালীন ফোনের চার্জ শেষ হয়ে এলে বাহ্যিক বিভিন্ন পোর্ট থেকে ফোন চার্জ দিতে বাধ্য হন অনেকেই। সাইবার বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, এই ভাবে যেখানে সেখানে ফোন চার্জে বসালে হয়ে যেতে পারে বড়সড় ক্ষতি।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কী কী বিপদ

বিশেষজ্ঞরা বলছেন, আধুনিক মোবাইল চার্জ দাওয়ার জন্য যে তার ও ইউএসবি যন্ত্র ব্যবহার করা হয় তা চার্জ দেওয়ার পাশাপাশি তথ্য দেওয়া নেওয়া করতেও সহায়তা করে। এই কারণেই যে তার দিয়ে ফোন চার্জ দেওয়া হচ্ছে, সেই তার ব্যবহার করেই তথ্য আদান প্রদানের জন্য কোনও ফোন কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে যুক্ত করা হয়। সাইবার বিশেষজ্ঞদের দাবি, এই ধরনের তার ও যন্ত্রাংশ ব্যবহার করে খুব সহজেই চুরি করে ফেলা যায় সংশ্লিষ্ট ফোনের যাবতীয় তথ্য। এমনকি, ফোন হ্যাক করে ফেলাও অসম্ভব নয়। ফলে এক দিকে যেমন বেহাত হয়ে যেতে পারে একাধিক গোপনীয় তথ্য তেমনই খোয়া যেতে পারে বিভিন্ন নথি ও ছবির মতো ব্যক্তিগত তথ্যও।

কোথায় কোথায় চার্জ দেওয়া চলবে না

১। যান বাহনের ডিপো, স্টেশন চত্বর, এয়ারপোর্টের মতো স্থান অর্থাৎ যেখানে বহু মানুষের আনাগোনা রয়েছে এমন জায়গায় ফোন চার্জ না দেওয়াই ভাল।

২। হোটেলে ফোন চার্জে দেওয়ার আগে সতর্ক থাকুন। দেখে নিন প্লাগের সঙ্গে কোনও রকম যন্ত্র লাগানো আছে কি না।

৩। অপরিচিত মানুষের যন্ত্রাংশ দিয়ে ফোন চার্জ দেওয়া নৈব নৈব চ। নিজের প্লাগ ও তার থাকলে অনেক বেশি নিশ্চিন্তে চার্জ দেওয়া যায় ফোন। নিজের প্লাগ থাকলে বাইরের কোনও স্থান থেকে চার্জ দিলেও অসুবিধা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement