corn

Mosoon Diet: বর্ষায় ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে ভুট্টা? আর কোন কারণে এটি খাবেন

ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টি-অক্সিড্যান্ট। শরীরের নানা রোগকে প্রতিহত করতে পারে এই খাবার।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৯:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বর্ষাকালে বৃষ্টি আর ধোওয়া ওঠা ভুট্টা, নিঃসন্দেহে দারুণ জুটি। এই খাবারটা বর্ষাকালে আর শীতকালে বেশি খাওয়া হলেও সারা বছর খাদ্যতালিকায় নানা ভাবে রাখা জরুরি। এতে রয়েছে গুরুত্বপূ্র্ণ পুষ্টি উপাদান এবং ফ্যাটি অ্যাসিড। ভুট্টা দিয়ে নানারকম পদ বানিয়ে সহজেই একে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন। কেন রোজ খাদ্যতালিকায় ভুট্টা রাখবেন, জেনে নিন।

ফাইবারযুক্ত

Advertisement

ভুট্টাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ভুট্টা খেলে পাকস্থলির স্বাস্থ্যও ভাল হয়। ফাইবার পেট পরিষ্কার করে। এছাড়া দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সহায়তা করে, ফলে উল্টোপাল্টা মুখরোচক খাবার খাওয়ার ঝুঁকি কমে। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে।

ভিটামিনসমৃদ্ধ

ভুট্টায় নানা ধরনের ভিটামিন ও পটাশিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। ভিটামিন বি থাকায়, শরীরের শক্তির মাত্রা বজায় রাখতে সহায়তা করে। সেই সঙ্গে চুল ও হাড়ের স্বাস্থ্যও ভাল রাখে। এছাড়াও রয়েছে ভিটামিন এ, যা শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে মজবুত করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে

ভুট্টায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা যে কোনও ধরনের সংক্রমণের সঙ্গে লড়তে পারে, তাকে প্রতিহত করতে পারে। অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় এগুলো চোখের স্বাস্থ্য ভাল রাখে।

ওজন ধরে রাখে

যেহেতু ফাইবারের পরিমাণ বেশি থাকে, তাই একবার খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। কয়েক কিলোগ্রাম ওজন ঝরাতে চাইলে সন্ধেবেলার জলখাবারে ভুট্টা রাখুন। এটি ওজন ধরে রাখতে সহায়তা করে।

গর্ভবতী মহিলাদের জন্য উপকারী

গর্ভবতী মহিলাদের খাবার তালিকায় রাখুন ভুট্টা। একই সঙ্গে এটা মা ও বাচ্চা দুজনেরই স্বাস্থ্য ভাল রাখে। এতে রয়েছে গুরুত্বপূর্ণ ফলিক অ্যাসিড। এছাড়া গর্ভবতী মহিলাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমাবে ভুট্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement