Doodle for Google

ভবিষ্যতের ভারত কেমন, জানাল কলকাতার শ্লোক, গুগল দিল ৫ লক্ষ টাকার পুরস্কার

‘ডুডল ফর গুগল’ প্রতিযোগিতায় সেরার সেরা কলকাতার শ্লোক মুখোপাধ্যায়। নিউটাউনের দিল্লি পাবলিক স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র সে। আজ সারা দিন গুগলে দেখানো হবে শ্লোকের নকশা করা ডুডল!

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১১:৪৭
১৪ নভেম্বর রাত বারোটার পর গুগলের তরফে ঘোষণা করা হয় ‘সেরার সেরা’ শ্লোকের নাম।

১৪ নভেম্বর রাত বারোটার পর গুগলের তরফে ঘোষণা করা হয় ‘সেরার সেরা’ শ্লোকের নাম। ছবি: সংগৃহীত।

শিশু দিবস উপলক্ষে প্রতি বছর গুগল আয়োজন করে ‘ডুডল ফর গুগল’ প্রতিযোগিতার। ১৪ নভেম্বর গুগলের তরফে ঘোষণা করা হয় এই বছরের সেরা প্রতিযোগীর নাম। কলকাতার শ্লোক মুখোপাধ্যায়ের ডুডল আার্ট এই বছরের ‘সেরার সেরা’ নির্বাচিত হয়েছে।

শিশু দিবসের দিন গুগলের তরফে দারুণ সংবাদ পেল শ্লোক। ভারতের প্রায় ১০০টিরও বেশি শহর থেকে প্রায় এক লক্ষ পনেরো হাজার প্রথম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। সেরা কুড়ি জন প্রতিযোগীকে দিল্লিতে সম্মানিত করা হয়। ১৪ নভেম্বর রাত বারোটার পর গুগলের তরফে ঘোষণা করা হয় ‘সেরার সেরা’-র নাম।

Advertisement

শ্লোক নিউটাউনের দিল্লি পাবলিক স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র। কাকার কাছেই আঁকার হাতেখড়ি তার। ছোটবেলা থেকেই আঁকতে ভালবাসে শ্লোক। এই বছরের বিষয় ছিল, আগামী ২৫ বছরে ছাত্রছাত্রীরা ভারতে কেমন রূপে দেখতে যায়। শ্লোকের ডুডলের নাম ‘ইন্ডিয়া অন দ্য সেন্টার স্টেজ’। এই ডুডলে ছোট্ট শ্লোক ভারতকে আগামী বছরে সে কী ভাবে দেখতে যায় তার প্রতিফলনটি তুলে ধরেছে।

শিশু দিবস উপলক্ষে শ্লোকের ডুডল আর্টটি সারা দিন প্রদর্শন করা হবে গুগলে।

শিশু দিবস উপলক্ষে শ্লোকের ডুডল আর্টটি সারা দিন প্রদর্শন করা হবে গুগলে।

শ্লোকের কাকা সায়ন মুখোপাধ্যায় আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘প্রতিযোগিতার বিষয় শোনার পর শ্লোক নিজে থেকেই একটা লিস্ট তৈরি করে ফেলে যে, ওর ভাবনায় ভারত আগামী দিনে কোন কোন ক্ষেত্রে বিশ্বদরবারে আরও অনেক বেশি পরিচিতি পাবে। যেমন ভাবনা তেমন কাজ। যোগাসন, রোবোটিক্স, মহাকাশ গবেষণা, পরিবেশ, আয়ুর্বেদ শাস্ত্র— এই নানা দিক তুলে ধরেছে শ্লোক তার ডুডল আর্টে। ছোট থেকেই নিজের ভাবনাকে রংতুলিতে তুলে ধরাই শ্লোকের অভ্যাস। আঁকার প্রতি ঝোঁক ওর মানসিক বিকাশের পাশাপাশি ভাবনাচিন্তার বিকাশেও সাহায্য করে।’’

এই প্রতিযোগিতায় জয়ী হওয়ার পর শ্লোক গুগলের তরফ থেকে ৫ লক্ষ টাকার স্কলারশিপ পায়। এ ছাড়াও ২ লক্ষ টাকার টেকনোলজিক্যাল প্যাকেজও দেওয়া হয় শ্লোককে।

তার ডুডল শেয়ার করে শ্লোক লিখেছে, ‘‘আগামী ২৫ বছরে, ভারতের বিজ্ঞানীরা মানবসভ্যতার উন্নতির জন্য পরিবেশবান্ধব রোবট তৈরি করবেন। ভারতেরমহাকাশচারীরা নিয়মিত আন্তঃজাগতিক ভ্রমণ করবেন। যোগ এবং আয়ুর্বেদ শাস্ত্রেও উন্নতির শিখরে উঠবে ভারত।’’

শিশু দিবস উপলক্ষে শ্লোকের ডুডল আর্টটি সারা দিন প্রদর্শন করা হবে গুগলে। ছোট্ট শ্লোক এতে বেজায় খুশি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement