Karnataka

এত দিন ১৮ বছরের নীচে বয়স হলে সিগারেট কেনা যেত না কর্নাটকে, এ বার বদলে যাচ্ছে সেই আইন

আগে কর্নাটকে তামাকজাত দ্রব্য কেনার সর্বনিম্ন বৈধ বয়স ছিল ১৮ বছর। তবে নয়া আইন অনুযায়ী সেই বয়সসীমা আর বাড়ল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১২:০৭
Image of Cigarette.

কর্নাটকে তামাকজাত দ্রব্য কেনার নয়া আইন। ছবি: শাটারস্টক।

রাজ্যে আর হুক্কা বার চালানো যাবে না, এমনই সিদ্ধান্ত নিল কর্নাটকের সরকার। শুধু তা-ই নয়, কর্নাটকে ২১ বছরের নীচে সিগারেট কেনার উপরেও নিষেধাজ্ঞা জারি করতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবার করনাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও এবং ক্রীড়া ও যুব পরিষেবা মন্ত্রী বি নগেন্দ্র যৌথ ভাবে এমনই ঘোষণা করেছেন।

Advertisement

আগে কর্নাটকে তামাকজাত দ্রব্য কেনার সর্বনিম্ন বৈধ বয়স ছিল ১৮ বছর। মন্ত্রীরা জানালেন, নয়া সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য রাজ্যের সিগারেট ও অন্যান্য তামাকজাত দ্রব্য আইন শীঘ্রই সংশোধন করা হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘‘মন্দির ও স্কুল ছাড়াও হাসপাতালের কাছে তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করা হবে। যুবকরা হুক্কা বারের প্রতি ভীষণ ভাবে আকৃষ্ট হচ্ছে। এই প্রবণতা তাদের স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তরুণ-তরুণীদের স্বাস্থ্যের কথা ভেবেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’’ স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘‘এ বার থেকে কর্নাটকে ২১ বছরের কম বয়সি যুবকদের কাছে তামাকজাত দ্রব্য বিক্রিও নিষিদ্ধ করা হবে। ধূমপানের পরেই তরুণরা মাদক ও মাদকদ্রব্যের প্রতি আকৃষ্ট হচ্ছে। প্রথমে তামাকজাত দ্রব্যের প্রতি আকর্ষণ, আর সেখান থেকেই তৈরি হচ্ছে মাদকাশক্তি। সরকার তাই সমস্যাটিকে মূলেই শেষ করে দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement