Milk Products

বর্ষায় দুধ, দই খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাচ্ছে? কী ভাবে রাখলে অন্তত কিছু দিন ভাল থাকবে?

দুগ্ধজাতীয় খাবার বর্ষায় বেশি দিন ভাল থাকছে না। সময়ের অভাবে বেশি করে কিনে রাখতে হচ্ছে। কিন্তু দু-এক দিন যেতে না যেতেই খারাপ হয়ে যাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৫:১২
বর্ষায় দুগ্ধজাত খাবারের যত্ন নেবেন কী ভাবে?

বর্ষায় দুগ্ধজাত খাবারের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

বর্ষায় শরীরে যেন ক্যালশিয়াম বেশি পরিমাণে যায়, চিকিৎসক এবং পুষ্টিবিদেরা তাই বলেন। সেই কারণে অনেকেই এই সময় দুগ্ধজাতীয় খাবার বেশি করে খান। ভাতের সঙ্গে পনিরের তরকারি, শেষ পাতে টক দই, রাতে ঘুমোনোর আগে এক গ্লাস দুধ, গোটা বর্ষাকাল জুড়ে এই ধরনের খাবার বেশি করে খাচ্ছেন অনেকেই। তবে সমস্যা একটাই দুগ্ধজাতীয় খাবার বর্ষায় বেশি দিন ভাল থাকছে না। সময়ের অভাবে বেশি করে কিনে রাখতে হচ্ছে। কিন্তু দু-এক দিন যেতে না যেতেই খারাপ হয়ে যাচ্ছে।

Advertisement

১) ঠান্ডা এবং অন্ধকার পরিবেশে দুগ্ধজাতীয় খাবার রাখুন। তা হলে বেশ কিছু দিন টাটকা রাখা যেতে পারে। ঘরে যদি এসে চলে তা হলে সেখানেও রাখতে পারেন। নষ্ট হয়ে যাওয়ার ভয় কম।

২) হেঁশেলে অথবা এর ধারেকাছে দুগ্ধজাত খাবার রাখবেন না। রান্নাঘরের তাপমাত্রা গরম থাকে। খাবার দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তাপ নির্গত হয় এমন কোনও যন্ত্রের কাছে রাখবেন না

৩) দুধ প্যাকেটে না রেখে অন্য পাত্রে ঢেলে রাখুন। প্রথম দুধ ফুটিয়ে নিন ভাল করে। তার পর ঠান্ডা করে দুধের পাত্রটি জল ভর্তি কোনও স্থানে রাখুন। সেই পদ্ধতিতেো দুধ টাটকা রাখা যেতে পারে।

৪) দুধ ভাল রাখার আরও একটি উপায় হল ইনসুলেটেড পাত্র। ফ্লাস্কের মধ্যে গরম পানীয় দীর্ঘ ক্ষণ গরম থাকে। ঠান্ডা জিনিসের ক্ষেত্রেও বিষয়টি একই রকম।

৫) দুধ, চিজ়, পনির, দইয়ের প্যাকেট কোনও ভিজে কাপড়ে মুড়িয়ে রাখতে পারেন। তাতেও বেশ কিছু দিন ভাল থাকবে এই খাবারগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement