Daily Hacks

Kitchen Hacks: বাসন মাজার পরও খাবারের গন্ধ যাচ্ছে না? নিমেষে দূর হবে এই ৫টি উপায়ে

বাসন মাজার পরও অনেক সময় মাংস বা পেঁয়াজ-রসুনের গন্ধ লেগে থাকে। হেঁসেলই পেয়ে যাবেন এর সমাধান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১১:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ভাল মন্দ রান্না হলে মন আনন্দে ভরে ওঠে। কিন্তু বাসন মাজার পরও যদি সেই গন্ধ বাসনে রয়ে যায়, তাহলে মেজাজটা বিগড়ে যায়। বাসন মাজার বার বা লিক্যুইডেও অনেক সময় গন্ধ কাটতে চায় না। এর একটা সহজ উপায় হল বাসন ধোওয়ার আগে কিছুক্ষণ ঈষদুষ্ণ জলে ভিজিয়ে রাখা। কিন্তু তাতেও কাজ না দিলে আপনার হেঁসেলেই কয়েকটি উপায় রয়েছে। জেনে নিন সেগুলি কী।

কফি

Advertisement

কফি পাউদারের গন্ধ খুবই কড়া। অন্য অনেক গন্ধ ঢেকে দেয়। যে বাসনে গন্ধ লেগে রয়েছে, তাতে এক চামচ কফি জলে মিশিয়ে নিন। কিছুক্ষণ (১-২ মিনিটই যথেষ্ট) গ্যাসে ফুটতে দিন। তারপর ১৫-২০ মিনিট রেখে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

ভিনিগার

মাছ-মাংসের গন্ধ কিছুতেই কাটছে না? এই সমস্যার সমাধানে ভিনিগারের জুড়ি মেলা ভার। খুব কড়া গন্ধও কাটিয়ে দিতে পারে ভিনিগার। এক কাপ ভিনিগার আপনার বাসনে ঢেলে গ্যাসে চাপিয়ে দিন। অল্প আঁচে রেখে দিন মিনিট ১৫। তাতেই কাজ হবে

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লেবু

লেবু দু’ভাবে কাজে লাগাতে পারেন। লেবুর কেটে তাতে নুন মাখিয়ে বাসনে ঘষে নিন। ১৫ মিনিট রেখে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দ্বিতীয় উপায়ও রয়েছে। বাসনে লেবুর খোসা দিন। তারপর সামান্য জল ফুটতে দিন ১০ মিনিট। নিমেষে গন্ধ উধাও হয়ে যাবে।

বেকিং সোডা

যে কোনও কিছু পরিষ্কার করার ক্ষেত্রে বেকিং সোডা দারুণ কাজে দেয়। ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৪-৫ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণে চাইলে সরু সরু করে লেবু কেটে ফেলে রাখতে পারেন কিছুক্ষণ। এরপর এই মিশ্রণ দিয়েই বাসন মেজে নিন।

আলু

আলু যে কোনও গন্ধ শুষে নিতে পারে। বড় বড় টুকরো করে কেটে আলুতে নুন মাখিয়ে রাখুন। তারপর বাসনে সেই টুকরোগুলি রেখে চাপা দিয়ে রেখে দিন ১৫ মিনিট। তাতেই গন্ধ উধাও হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement