English language skills

ইংরেজিতে কথা বলতে গেলে ভয়? কয়েকটি সহজ উপায় জানলেই সড়গড় হয়ে উঠবেন

বাংলা মাধ্যমে পড়াশোনা করা এমন অনেক ছেলেমেয়েরই যোগ্যতা থাকা সত্ত্বেও বহুজাতিক সংস্থায় চাকরি করার স্বপ্ন অধরাই থেকে যায় কেবলমাত্র এই একটি কারণেই। ইংরেজি বলা ও লেখায় সড়গড় হতে চাইলে কী কী অভ্যাস এখন থেকেই করবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৭:০৫
How to improve your English skills, here are some tips

ইংরেজি বলাতে ভীতি দূর হবে, জড়তাও কাটবে, কী করবেন? প্রতীকী ছবি।

ইংরেজি ভাষা বুঝতে পারেন না, এমন নয়। লিখতেও অসুবিধে হয় না। তবু কারও সামনে বলতে গেলে জিভ জড়িয়ে যায়। বাংলা মাধ্যমে পড়াশোনা করা এমন অনেক ছেলেমেয়েরই যোগ্যতা থাকা সত্ত্বেও বহুজাতিক সংস্থায় চাকরি করার স্বপ্ন অধরাই থেকে যায় কেবলমাত্র এই একটি কারণেই। অনেকেই বলেন, ইংরেজি গড়গড় করে পড়ে যেতে বা বুঝতে কোনও সমস্যাই হয় না। কিন্তু, কারও সামনে তাঁর মুখের দিকে তাকিয়ে ইংরেজিতে অনর্গল কথা বলতে গেলেই বুকটা দুরুদুরু করে ওঠে। কিছু লিখতে গেলেই মনে হয়, ব্যাকরণে ভুল হবে না তো? ইংরেজি বলতে না পারা নিয়ে বিদ্রুপের শিকার হতে হবে না তো?

Advertisement

ইংরেজিতে সড়গড় হওয়ার কয়েকটি সহজ টিপ্‌স

ইংরেজি বই পড়া

‘অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজ ক্লাব’ জানাচ্ছে, ইংরেজি ভাষায় দক্ষতা বাড়াতে হলে সেই ভাষায় লেখা বিভিন্ন ধরনের বই পড়তে হবে। কেবলমাত্র গল্পের বই নয়, রাজনীতি, খেলাধূলা, সাংবাদিকতা, বিজ্ঞান বিষয়ক নানা ধরনের বই পড়লে ভাষার উপর দখল যেমন বাড়বে, তেমনই বিভিন্ন বিষয়ে জানার পরিধিও বিস্তৃত হবে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ইংরেজি ভাষা সংক্রান্ত বিভিন্ন লেখকের বই, এমনকি পত্রিকা, ছোটদের বইও হাতের কাছে পেলে তা পড়ুন। তাতেও কাজ হবে।

লেখা অভ্যাস

যেটুকু পড়লেন, তা নিজের মতো লিখে ফেলতে হবে। ইংরেজি ভাষায় সড়গড় হতে চাইলে লেখার অভ্যাস করতেই হবে। প্রতি দিন অন্তত এক থেকে দু’পাতা বিভিন্ন বিষয়ে লিখতে হবে। প্রথম প্রথম ব্যাকরণে ভুল হতে পারে, কিন্তু পরে ভুলের সংখ্যা কমবে।

পডকাস্ট শুনুন

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ বা বিনোদন মাধ্যমের পডকাস্ট শুনতে পারেন। বিনোদনমূলক হোক বা রাজনৈতিক আলোচনা— যে কোনও বিষয়ই শুনতে পারেন। পডকাস্ট শুনলে এক দিকে যেমন বিভিন্ন নতুন শব্দ শেখা যাবে, তেমনই অনর্গল ইংরেজি ভাষায় কী ভাবে কথা বলা যাবে, কী ভাবে বাক্যগঠন করে কথা বলবেন সে ধারণাও পাওয়া যাবে। যে কোনও আলোচনা শোনার পরে তা নিজের মতো করে বলার চেষ্টাও করতে হবে।

অডিয়ো বই

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের ভাষাশিক্ষা ক্লাসে বিভিন্ন অডিয়ো শোনানো হয়। ইংরেজি ভাষার উপর দক্ষতা বাড়াতে বিভিন্ন বই ও পত্রিকা থেকে নানা রকম বিষয়বস্তু নিয়ে তার অডিয়ো সিডি বানানো হয়। অনলাইনে এমন অজস্র অডিয়ো বই পাওয়া যাবে। বিভিন্ন নামী বিশ্ববিদ্যালয় তাদের অনলাইন ভাষাশিক্ষার ক্লাসে এমন অডিয়ো সিডি শোনায়। এগুলি নিয়মিত শুনলে ইংরেজি ভাষার উপর দখল বাড়বে। উচ্চারণে ত্রুটি হবে না। তখন বলতে গেলে আর জড়তা আসবে না।

বলা অভ্যাস

কেবল শুনলে বা পড়লে হবে না, নিজে থেকে বলার অভ্যাস করতেই হবে। বন্ধুবান্ধব বা পরিবারের কারও সঙ্গে বলা অভ্যাস করতে পারেন। তাতেও সঙ্কোচ হলে আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই বলুন। কোথায় আটকাচ্ছে, কী সমস্যা হচ্ছে, তার তালিকা করে অভিজ্ঞ কাউকে দিয়ে ভুল শুধরে নিন।

আরও পড়ুন
Advertisement