cooking tips

Cooking Tips: রান্নায় রোজ আদা-রসুন লাগছে? কী ভাবে বাটলে মাসের পর মাস তাজা থাকবে

রান্না করার চেয়েও বেশি ঝক্কি বোধ হয় রান্নার মশলাপাতি জোগাড় করায়। মাছ-মাংস যাই রান্না করুন না কেন, নিয়মিত আদা-রসুন বাটতেই হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তরকারি হোক বা মাছ কিংবা মাংস, রান্না করার চেয়ে রান্নার মশলা জোগাড় করাটাই অনেক ঝক্কির কাজ। আর রান্নার সবচেয়ে জরুরি মশলা বোধহয় আদা-রসুন বাটা। কেউ কেউ ঝক্কি এড়াতে বাজার থেকে আদা-রসুন বাটার প্যাকেট কিনে আনেন। তবে বেশির ভাগ বাড়িতেই এই অভ্যাস বিশেষ পছন্দ নয়। তাঁদের মতে, বাড়িতে বাটা আদা-রসুনের স্বাদ কি আর প্যাকেটে পাওয়া যায়! তবে আর রোজ রোজ আদা-রসুন বাটতে হবে না। কয়েকটি নিয়ম মেনে চললেই বাটা আদা-রসুন মাস পাঁচ-ছয় ভাল থাকবে।

কী খেয়াল রাখবেন?

১) আদা-রসুন বাটার ক্ষেত্রে অনেকেই পরিমাণটা ঠিক মতো রাখেন না। এই বাটাতে আদার পরিমাণ রসুনের চেয়ে কম হতে হবে।

২) বাটার আগে আদা সরু সরু টুকরো করে কেটে নিতে হবে।

৩) আদা-রসুন বাটার সময় জল দেবেন না।

৪) বাটা হয়ে গেলে একটি এয়ারটাইট কাচের পাত্র ভাল করে ধুয়ে শুকিয়ে তার মধ্যে বাটাটি রাখুন। ফ্রিজে রাখলে এটি মাসপাঁচেক ভাল থাকবে।

৫) বাটাতে সরষের তেল ও নুন মাখিয়ে রাখুন। এতে আদা-রসুন বাটা দীর্ঘদিন ভাল থাকবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আদা-রসুন বাটা

উপকরণ:


আদা: ১৫০ গ্রাম

রসুন: ২৫০ গ্রাম

তেল: ২-৩ টেবিল চামচ

নুন সামান্য

পদ্ধতি

আদা ও রসুন পরিষ্কার করে খোসা ছাড়িয়ে নিন। এরপর আদা সরু সরু টুকরো করে কাটুন। প্রথমে ব্লেন্ডারে আদা ব্লেন্ড করতে দিন। কারণ আদা বাটতে বেশি সময় লাগবে। তারপর রসুন বাটুন। হয়ে গেলে সরষের তেল ও নুন মাখিয়ে এয়ার টাইট কাচের পাত্রে ভরে ফ্রিজে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement