Steve Jobs

কোটি টাকার জুতো! অ্যাপল স্রষ্টা স্টিভ জোবসের পাদুকার আকাশছোঁয়া দাম দেখেও অবাক নন অনেকে

আমেরিকার ক্যালিফোর্নিয়াতে ‘জুলিয়েনস অকশন’ নামের একটি সংস্থা নিলামে তোলে জোবসের ব্যবহার করা জুতো। সেই জুতোরই দাম উঠল কোটি টাকার বেশি। রবিবার এ কথা জানায় নিলামকারী সংস্থা।

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৩:৩৬
একটি সংস্থা নিলামে তোলে জোবসের ব্যবহার করা এক জোড়া জুতো, সেই জুতোরই দাম উঠল কোটি টাকার বেশি।

একটি সংস্থা নিলামে তোলে জোবসের ব্যবহার করা এক জোড়া জুতো, সেই জুতোরই দাম উঠল কোটি টাকার বেশি। —ফাইল চিত্র

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কার্যত কিংবদন্তি ‘অ্যাপল’ প্রতিষ্ঠাতা স্টিভ জোবস। মৃত্যুর পরেও যে তাঁর প্রতি মানুষের আগ্রহে কোনও কমতি নেই, তারই প্রমাণ মিলল সাম্প্রতিক এক নিলামে। আমেরিকার ক্যালিফোর্নিয়াতে ‘জুলিয়েনস অকশন’ নামের একটি সংস্থা নিলামে তোলে জোবসের ব্যবহার করা এক জোড়া জুতো। সেই জুতোরই দাম উঠল কোটি টাকার বেশি। রবিবার এ কথা জানায় নিলামকারী সংস্থা।

Advertisement

বাদামি রঙের বারকেনস্টকস জুতোগুলি দেখলেই বোঝা যায়, দীর্ঘ দিন ধরে ব্যবহার করা হয়েছে সেগুলি। এত দিন ধরে সেগুলি ব্যাবহার করা হয়েছে যে, সেগুলির উপর অ্যাপল কর্তার পায়ের ছাপ পড়ে গিয়েছে। নিলামকারী সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, সত্তরের দশকের মাঝামাঝি সময়ে জুতোগুলি পরতেন জোবস। কর্ক ও পাট দিয়ে তৈরি হয়েছে পাদুকাদ্বয়।

স্টিভ উজনিয়াককে সঙ্গে নিয়ে ১৯৭৬ সালে ‘অ্যাপল’ প্রতিষ্ঠা করেন স্টিভ জোবস।

স্টিভ উজনিয়াককে সঙ্গে নিয়ে ১৯৭৬ সালে ‘অ্যাপল’ প্রতিষ্ঠা করেন স্টিভ জোবস। —ফাইল চিত্র

প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল নিলামে জুতোগুলির দাম উঠবে ষাট হাজার ডলারের মতো। ভারতীয় মুদ্রায় যা প্রায় আটচল্লিশ লক্ষ টাকার মতো। কিন্তু নিলাম শুরু হতেই ভেঙে যায় ভুল। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি ২ লক্ষ আঠারো হাজার সাতশো পঞ্চাশ ডলারে কিনে নেন জুতো। ভারতীয় মুদ্রায় যা ১ কোটি সাতাত্তর লক্ষ টাকারও বেশি।

স্টিভ উজনিয়াককে সঙ্গে নিয়ে ১৯৭৬ সালে ‘অ্যাপল’ প্রতিষ্ঠা করেন স্টিভ জোবস। নিজের বাড়ির গ্যারেজে তৈরি করা করা সেই সংস্থাই বদলে দেয় প্রযুক্তির দুনিয়া। ক্রমেই বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থাগুলির মধ্যে অন্যতম হয়ে ওঠে অ্যাপল। ২০১১ সালে অগ্ন্যাশয়ের ক্যানসারে মারা যান স্টিভ। প্রযুক্তিক্ষেত্রে নতুন পথের দিশারি হিসাবে গুণগ্রাহীর সংখ্যা কম নেই জোবসের। তাই জুতোর এমন আকাশছোঁয়া দাম দেখেও অবাক নন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement