Eye Care

সারা রাত কেঁদে ফোলা চোখ? দ্রুত উপশম করবেন কী ভাবে?

এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে বাঁচবেন কী করে? সকালে যদি দেখেন চোখের তলা ফুলে রয়েছে, কী ভাবে তা ঢাকবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ১১:০৩
ফোলা চোখ ঢাকার সহজ উপায়।

ফোলা চোখ ঢাকার সহজ উপায়। ছবি: সংগৃহীত

ঘুম কম হচ্ছে? প্রচণ্ড ক্লান্ত? কিংবা খুব মন খারাপ? তাই সারা রাত কেঁদেছেন? এর সব ক’টির প্রভাবই পড়তে পারে আপনার চোখে। চোখের তলা ফুলে যেতে পারে। পর দিন সকালে সকলের নজরে পড়বে ফোলা চোখ।

এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে বাঁচবেন কী করে? সকালে যদি দেখেন চোখের তলা ফুলে রয়েছে, কী ভাবে তা ঢাকবেন? এটা সম্ভব কয়েকটি ঘরোয়া পদ্ধতিতেই। দেখে নেওয়া যাক।

Advertisement

আলু: পাতলা করে আলু কেটে নিন। সেই টুকরোগুলি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এ বার ঠান্ডা আলুর টুকরো চোখের নীচের ফোলা অংশের উপর ১০-১৫ মিনিট রেখে দিন। ফোলা কমবে।

শসা: আলুর মতোই শসাও পারে চোখের নীচের ফোলা কমাতে। পদ্ধতিও একই রকম। শসার টুকরো ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তার পরে সেগুলি চোখের তলায় রাখুন। চোখ ফোলার উপশম হবে একই ভাবে।

অ্যালো ভেরা: এই গাছের পাতার রস ফোলা চোখের দ্রুত উপশম করতে পারে। অ্যালো ভেরার রস ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তার পরে তা চোখের নীচের ফোলা অংশে লাগিয়ে রাখুন।

জল: মনে রাখবেন, ফোলা চোখের বড় কারণ শরীর শুকিয়ে যাওয়া। এই সমস্যার পাকাপাকি সমাধান করতে, সারা দিন ধরে একটু বেশি পরিমাণে জল খান। বারবার মুখ ধুতে থাকুন। চোখের নীচে ঘরের তাপমাত্রার জলের ঝাপটা দিন। তাতে ফোলা চোখ দ্রুত স্বাভাবিক অবস্থায় চলে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement