Dark Circle

চোখের নীচের কালচে দাগ? ঘরোয়া পদ্ধতিতে সহজেই মুছে ফেলা যায় এই কালি

? ক্লান্তি, ঘুমে ঘাটতি বা অন্য সমস্যার কারণে চোখের নীচে কালি পড়তে পারে। এর সমাধান করতে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ১২:৫১
চোখের নীচে কালি পড়লে, তার ঘরোয়া সমাধান আছে।

চোখের নীচে কালি পড়লে, তার ঘরোয়া সমাধান আছে।

চোখের নীচে কালচে দাগ? ক্লান্তি, ঘুমে ঘাটতি বা অন্য সমস্যার কারণে চোখের নীচে কালি পড়তে পারে। এর সমাধান করতে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কিন্তু কিছু ঘরোয়া পদ্ধতিতে চোখের নীচের কালি সাময়িক ভাবে তুলে ফেলা যায়।

তেমনই কয়েকটি পদ্ধতির সন্ধান রইল এখানে।

Advertisement

ঠান্ডা রাখা: কয়েকটি বরফের কিউব নরম তোয়ালের মধ্যে রেখে, তা দিয়ে চোখের তলায় আলতো করে সেঁক দিলে কালো দাগ চলে যায়। টানা ২০ মিনিট এই বরফের সেঁক চোখকে আরাম দেয়। চোখের নীচের কালো দাগ অনেকটা কমে।

একটু বেশি ঘুম: অনেক সময়ই চোখের নীচে কালচে দাগের কারণ ক্লান্তি। একটু বেশি ঘুমিয়ে নিলেই সেই ক্লান্তি থাকে না। ফলে চোখের নীচের দাগও চলে যায়।

অতিরিক্ত বালিশ: শোওয়ার সময় মাথার নীচে অতিরিক্ত কয়েকটি বালিশ দিলে চোখের নীচের ফোলা ভাব কেটে যায়। এমনকি চোখের নীচের কালচে দাগও অনেকটা কমে যায় এই ভাবে শুলে।

ঠান্ডা টি-ব্যাগ: চা পাতায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। চোখের নীচের দাগ কাটাতে তাই টি-ব্যাগের ব্যবহার করা যায়। প্রথমে টি-ব্যাগটিকে মিনিট পাঁচেক গরম জলে চুবিয়ে রাখতে হবে। তার পরে তাকে ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে ১৫-২০ মিনিট। এ বার ওই ঠান্ডা টি-ব্যাগ চোখের নীচে রেখে দিতে হবে ১০ থেকে ২০ মিনিট। এতেই কালো দাগ অনেকটা কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement