Cleaning Tips

বাসন মাজার সাবান দিয়ে এইসব জিনিস ভুলেও ধুতে যাবেন না

বাসন ধোয়া ছাড়া আর কোন কোন কাজে এই জিনিস মোটেও ব্যবহার করবেন না জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৮:৫২
You should never clean these items with dish soap

বাসন মাজার সাবান কোন কোন কাজে ব্যবহার করবেন না। ছবি: ফ্রিপিক।

বাসন মাজার সাবান দিয়ে থালা-বাটি-কড়াই ধুচ্ছেন সে তো ঠিক আছে, কিন্তু যে কোনও কিছু মোটেই পরিষ্কার করতে যাবেন না। বাসন ধোয়া ছাড়া আর কোন কোন কাজে এই জিনিস মোটেও ব্যবহার করবেন না জেনে নিন।

Advertisement

বাসন মাজার তরল সাবান দিয়ে কাঠের আসবাব পরিষ্কার করার চেষ্টা করেননি তো? কাঠের তাক, শো পিস ইত্যাদি তেল চিটচিটে হয়ে গেলেও বাসন মাজার সাবান দিয়ে পরিষ্কার করতে যাবেন না যেন! তা হলেই কাঠের পালিশ উঠে যাবে। চকচকে ভাবও চলে যাবে।

চামড়ার জুতো, ব্যাগ বা গাড়ির সিট ময়লা হলে বাসন মাজার সাবান দিয়ে ঘষবেন না। এতে চামড়া নষ্ট হয়ে যাবে। বরং চামড়ার জিনিস পরিষ্কার করতে হলে প্রথমে ভিজে কাপড় দিয়ে সেটি মুছে নিন। তার পর শুকনো কাপড়ে ভাল করে মুছে শুকিয়ে নিন।

বাড়িতে রট আয়রনের চেয়ার, টেবিল, খাট বা যে কোনও আসবাব থাকলে তাতে ভুলেও বাসন মাজার সাবান লাগাবেন না। তা হলেই নষ্ট হয়ে যাবে।

আয়না বা জানালা দরজার কাচের তেলচিটে ভাব কিংবা ময়লা পরিষ্কার করতে অনেকে ডিশ সোপ ব্যবহার করেন। এতে কাচ নষ্ট হয়ে যেতে পারে। বরং পরিষ্কার সুতির কাপড় দিয়ে কাচের জিনিস পরিষ্কার করুন।

এখন বর্ষার দিনে বৃষ্টির জল, কাদা ইত্যাদির কারণে গাড়ি বেশ ময়লা হয়। নিয়মিত গাড়ি পরিষ্কার করা দরকার। তা ছাড়া গাড়ির জানলার কাচে ধুলোময়লাও জমে যায়। গাড়ির দাগ, ময়লা পরিষ্কার করতে স্ক্রাবারে বাসন মাজার সাবান দিয়ে ঘষতে যাবেন না যেন। তাতে গাড়ির রং তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। পরিবর্তে গাড়ি ধোয়ার নির্দিষ্ট তরল সাবান দিয়ে পরিষ্কার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement