Cooking Tips

চটপট রান্না সেরেও সময় বাঁচবে, প্রতিটা পদ হবে সুস্বাদু, জেনে নিন হেঁশেলের সহজ কিছু টিপ্‌স

অফিস আর হেঁশেল একসঙ্গে সামলাতে গিয়ে হিমশিম খেতে হয়। ব্যস্ততার মধ্যেও কী কী উপায় মেনে চললে চটজলদি রান্না সেরে ফেলা যাবে, জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৯:১০
Want to cook faster, here are the easy tips

হাতে সময় কম থাকলে কী ভাবে চটপট রান্না সেরে নেবেন, রইল টিপ্‌স। ছবি: ফ্রিপিক।

রান্না একটু সময় নিয়ে, রসিয়ে না করলে কি আর স্বাদ হয়! মা-ঠাকুমারা এমনটাই বলেন। কিন্তু এখনকার ব্যস্ত সময়ে অফিস আর হেঁশেল একসঙ্গে সামলানো কি চাট্টিখানি কথা! সকালের প্রাতরাশ বানানো, দুপুরের খাবার তৈরি করে রাখা তো আছেই। বাড়িতে বাচ্চা থাকলে তার জন্যও আলাদা কিছু ভাবতে হয়। তার উপরে রোজ একঘেয়ে খাওয়া কারওরই ভাল লাগবে না। সেখানেও ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন রকম পদ রান্না তো আছেই। হেঁশেল সামলে অফিসের জন্য তৈরি হওয়ার সময়টুকুও চাই। সব একসঙ্গে করতে গিয়ে নাকানিচোবানি খেতে হয় অনেককেই। তাই সহজ কিছু কৌশল জানা থাকলে, রান্না হবে চটজলদি, প্রতিটা পদও হবে সুস্বাদু, আবার রান্না সেরে হাতে কিছুটা সময়ও পাওয়া যাবে।

Advertisement

কী কী পদ রাঁধবেন ভেবে রাখুন

পরিবারে অনেক লোকজন থাকলেও দেখবেন, মায়েরা একা হাতেই সব সামলে নেন। সকাল সকাল অফিসের রান্না সেরে, টিফিন গোছানো, দুপুরের খাওয়ার তোড়জোড় একাই করে ফেলেন তাঁরা। সে জন্য সঠিক পরিকল্পনাও দরকার। আগের দিন রাত থেকেই সে ভাবনাচিন্তা করে রাখুন। সকালে কী কী পদ রাঁধবেন, টিফিনে কী যাবে, প্রাতরাশে কী বানাতে হবে, সব কিছুই ভেবে নিন। আলাদা রকম কোনও পদ রাঁধতে চাইলে তার রেসিপি ঠিক করে রাখুন। সকালে উঠে এই সব ভাবতে বসলে অনেকটা সময় চলে যাবে।

আগাম প্রস্তুতি

কী কী রান্না হবে, ভেবে নিলে সেই অনুযায়ী প্রস্তুতিও সেরে রাখা যায়। যে সব সব্জি দিয়ে পদ হবে, সেগুলো কেটে, ধুয়ে রাখুন আগে থেকেই। শাকপাতা রাঁধতে হলে রাতেই কুচিয়ে নিয়ে নুন-জলে ধুয়ে, জল শুকিয়ে এয়ার টাইট ব্যাগে রেখে দিন। সব্জিও কেটে, ধুয়ে এয়ার টাইট ব্যাগে আলাদা আলাদা করে রাখুন। আদা-রসুন কেটে আলাদা আলাদা পাত্রে রেখে দিন। এতে কাজ সহজ হবে।

আদা-রসুন বেটে রাখুন

আদা, রসুন বা পেঁয়াজ কেটে, ছাড়িয়ে, বাটতে সময় লাগে। এই কাজ আগের দিন রাতেই সেরে রাখতে পারেন। আদা বা রসুন বেটে রাখলে তা আলাদা আলাদা পাত্রে মুখ বন্ধ করে রাখবেন। না হলে ফ্রিজে গন্ধ হয়ে যেতে পারে।

ঢাকনা দিয়ে রান্না করুন

যতখানি সম্ভব ঢাকনা দিয়ে রান্না করুন। এতে সময় কম লাগবে, খাবারের পুষ্টিগুণও বজায় থাকবে।

ঝোল ঘন করতে হলে

ধরুন, অনেকটা জল দিয়ে ফেলেছেন। এ দিকে তাড়াতাড়ি ঝোল ঘনও করতে হবে। তা হলে অল্প করে কর্নফ্লাওয়ার জলে গুলে তরকারিতে দিয়ে দিন। ইচ্ছা হলে কিছুটা ময়দাও জলে গুলে দিতে পারেন। খেয়াল রাখবেন, তা যেন তরকারিতে ভাল করে মিশে যায়।

ঝটপট ভাত রাঁধতে হলে

রান্না শুরু করার সময়েই চাল ভিজিয়ে রাখুন। চাল কিছু ক্ষণ ভিজে থাকলে ভাত তাড়াতাড়ি হবে। ভাত রান্নার সময়ে এক চা চামচ রান্নার তেল মিশিয়ে দিলেও সুফল পাবেন। এতে ভাত গায়ে গায়ে লেগে যাবে না। ঝরঝরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement