Gree Tea Bag

ওজন কমাতে গ্রিন টি খাওয়া শুরু করেছেন? টি ব্যাগটি অন্য ৩ কাজেও ব্যবহার করতে পারেন

খাওয়া হয়ে গেলে ছুড়ে ফেলে না দিয়ে বরং যত্ন করে রাখতে পারেন টি ব্যাগটি। কারণ সেটি রোজের বহু সমস্যার সমাধান করে নিমেষে। ব্যবহৃত টি ব্যাগ আর কোন কোন কাজে লাগাতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০২
টি ব্যাগ কাজে লাগাতে পারেন অন্য ভাবেও।

টি ব্যাগ কাজে লাগাতে পারেন অন্য ভাবেও। ছবি: সংগৃহীত।

ভুঁড়ি কমাবেন বলে পুজোর আগে গ্রিন টি খাওয়া শুরু করেছেন। অফিসেও এই নিয়মের অন্যথা হচ্ছে না। গরম জলের কাপে গ্রিন টি ব্যাগ ডুবিয়ে কাজের ফাঁকে মাঝেমাঝেই চুমুক দিচ্ছেন। খাওয়া হয়ে গেলে কাপ-সহ ফেলে দিচ্ছেন। আর অজান্তেই হারিয়ে ফেলছেন অনেক সুযোগ। গ্রিন টি শরীরের জমে থাকা টক্সিন বাইরে বার করে দেয়। তবে খাওয়া হয়ে গেলে ছুড়ে ফেলে না দিয়ে বরং যত্ন করে রাখতে পারেন টি ব্যাগটি। কারণ সেটি রোজের বহু সমস্যার সমাধান করে নিমেষে। ব্যবহৃত টি ব্যাগ আর কোন কোন কাজে লাগাতে পারেন?

Advertisement

ফ্রিজ এবং জুতোর গন্ধ তাড়াতে

ফ্রিজের দরজা খুলতেই মাঝেমাঝে নাকে এসে ঢোকে দুর্গন্ধ। মূলত কাঁচা মাছ-মাংস, শাকসব্জি, বাসি খাবারদাবারের কারণেই এমন হয়। আবার জুতোর গন্ধেও টেকা দায় হয়ে যায়। এই দুই ক্ষেত্রেই টি ব্যাগ খুব কাজে আসতে পারে। ফ্রিজে এবং জুতোর মধ্যে যদি টি ব্যাগ রেখে দেওয়া যায়, তা হলে এই দুর্গন্ধের হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

ত্বকের দেখাশোনায়

ত্বকের খেয়াল রাখতে প্রসাধনীর ব্যবহার তো হয়েই থাকে। তবে ফেলে দেওয়া টি ব্যাগও কিন্তু পুজোর আগে ত্বক সংক্রান্ত বহু সমস্যার সমাধান করতে পারে। গ্রিন টি-এ রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টস এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। ত্বকের যত্নে এই দুই উপাদানের জুড়ি মেলা ভার। চা খাওয়ার পর টি ব্যাগ ফ্রিজে রেখে দিন। ঘণ্টাখানেক পরে ঠান্ডা টি ব্যাগটি ত্বকে এবং চোখের চারপাশে বুলিয়ে নিন। রোজের এই অভ্যাসে ত্বক উজ্জ্বল হবে।

গাছের যত্নে

বাড়িতে বাগান তৈরি করেছেন। গাছের সার হিসাবে টি ব্যাগ ব্যবহার করতে পারেন। টি ব্যাগ ফেলে না দিয়ে এ ভাবে ব্যবহার করলে নিজের হাতে গড়া বাগানটি ফল-ফুলে ভরে উঠবে। তা ছাড়া গ্রিন টি-তে থাকা বিভিন্ন উপাদান গাছের বেড়ে ওঠায় সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement