Bathroom Decor Ideas

স্নানের ঘর খুব ছোট? কী ভাবে সাজালে মনেই হবে না জায়গা কম, শিখে নিন কৌশল

আপনার পছন্দ বেশ বড়সড় স্নানের ঘর। তা হলে কী করবেন? এমন কিছু উপায় আছে যে ভাবে সাজালে ছোট স্নানের ঘরও বেশ বড়সড় লাগবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৯:৫৪
Tricks to Make a Small Bathroom Look Bigger

ছোট স্নানের ঘর কী ভাবে সাজাবেন। প্রতীকী ছবি।

এখনকার আবাসনগুলিতে ফ্ল্যাটের যা মাপ, তাতে শোয়ার ঘর, বসার ঘরের জন্য জায়গা বার করে এক চিলতে জায়গা রাখা হচ্ছে রান্নাঘরের জন্য। বাথরুমের জায়গাও খুবই ছোট। এ দিকে আপনার পছন্দ বেশ বড়সড় স্নানের ঘর। তা হলে কী করবেন? এমন কিছু উপায় আছে যে ভাবে সাজালে ছোট স্নানের ঘরও বেশ বড়সড় লাগবে।

Advertisement

১) হালকা রঙের টাইলস বেছে নিন। যে কোনও হালকা রঙের টাইলস স্নানের ঘরের সৌন্দর্যও বাড়ায়, দেখে মনে হয় জায়গাও বেশ অনেকটাই বড়। অথবা হালকা রঙের টাইলস লাগান। আকাশি টাইলস দেখতে খুব ভাল লাগে। এক রঙের টাইলসই লাগাতে হবে।

২) একই রকম নকশার টাইলস ব্যবহার করতে পারেন। ছোট নয়, বড় মাপের টাইলস কিনুন। পাশাপাশি রাখলে যেন মনে হয় দেওয়াল জুড়ে একই নকশা রয়েছে। এতে বাথরুম বড় দেখাবে।

৩) ভাল ওয়াল পেপার ব্যবহার করতে পারেন। বিভিন্ন আকারের মোটিফ যেন না হয়। বরং বেছে নিন এমন ওয়াল পেপার যেখানে সুন্দর প্রাকৃতিক দৃশ্য আছে। তা হলে স্নানের ঘরের সাজই বদলে যাবে।

৪) বাথরুমের সব ফিটিংস যেন এক রঙের এবং টাইলসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। যদি স্নানের ঘরের টাইলস সাদা হয়, তা হলে ফিটিংসগুলিতে কালচে শেড থাকলে ভাল হবে। অথবা এখন সাদা মার্বেলের সঙ্গে সোনালি রঙের মেলবন্ধনের বেশ চল। তেমন ফিটিংসও লাগাতে পারেন। খুবই আধুনিক লাগবে স্নানের ঘর।

৫) স্নানের ঘরে একগাদা ক্যাবিনেট রাখবেন না। এতে ঘিঞ্জি লাগবে। বরং ছোট্ট ক্যাবিনেট প্রবেশের দরজার কাছে রাখতে পারেন। জানলার উপর রেখে দিন কিছু গাছপালা। ছোট্ট তাক রেখে তার উপর রাখুন সুগন্ধী। সাদামাটা স্নানের ঘরের ভোলই বদলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement