Tomato Store Tips

‘সোনার দাম’-এ বিক্রি হচ্ছে টোম্যাটো, একসঙ্গে বেশি করে কিনে বহু দিন ভাল রাখবেন কী করে?

টোম্যাটো সংরক্ষণ করা সহজ কাজ নয়। অল্পতেই পচন ধরে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এমন হয় আসলে সংরক্ষণের কিছু ভুলে। ঠিক করে রাখলে টোম্যাটোও অনেক দিন ভাল রাখা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৩:৪১
Image of Tomato

—প্রতীকী ছবি।

অনেকে এক বারে সারা সপ্তাহের বাজার করেন। কিন্তু মাঝেমধ্যেই এর ফলে কিছু সব্জি নষ্ট হয়। এ দিকে, বাজারে এখন এক কেজি টোম্যাটোর দাম যাচ্ছে ১৫০ টাকা। টোম্যাটো সংরক্ষণ করে রাখা সহজ কাজ নয়। অল্পেতেই পচন ধরে এই সব্জিতে। এত দাম দিয়ে কিনে আনা টোম্যাটোর একটিও যদি নষ্ট হয়ে যায়, তা হলে আফসোসের শেষ থাকবে না। তবে বেশির ভাগ ক্ষেত্রেই টোম্যাটো পচে যায় সংরক্ষণের কিছু ভুলে। ঠিক করে রাখলে টোম্যাটোও অনেক দিন ভাল রাখা যায়।

Advertisement
Image of Tomato

—প্রতীকী ছবি।

ফ্রিজে রাখুন

বাজার থেকে টোম্যাটো কিনে আনার পর তা ধোবেন না। সরাসরি ফ্রিজে ঢুকিয়ে রাখুন। জল লাগলেই টোম্যাটো দু-এক দিনে পচতে শুরু করবে। তা ছাড়া শুধু ধুয়ে রাখলেই তো হল না। শুকনো খটখটেও করতে হবে। এত ঝক্কিতে না গিয়ে একেবারে ফ্রিজে ঢুকিয়ে দিন। ফ্রিজের আবহাওয়ায় দীর্ঘ দিন সতেজ থাকবে টোম্যাটো।

রোদে শুকিয়ে নিনএ ভাবেও যে টোম্যাটো ভাল রাখা যায়, তা অনেকেরই অজানা। টোম্যাটো কিনে আনার পর কড়া রোদে ঘণ্টাখানেক রেখে দিন। তাতে টোম্যাটো হয়তো একটু শুকিয়ে যাবে। কিন্তু রোদে পোড়া টোম্যাটো সহজে নষ্ট হবে না। বহু দিন ভাল থাকবে।

টোম্যাটো পাউডার বানিয়ে নিন। রান্নায় টোম্যাটোর স্বাদ পেলেই হল। কী ভাবে টোম্যাটো ব্যবহার করছেন, সেটা খুব একটা বড় বিষয় নয়। টোম্যাটো টুকরো করে রোদে দিয়ে রাখুন। সপ্তাহখানেক এটা করার পর দেখবেন টোম্যাটো শুকনো খটখটে হয়ে গিয়েছে। তার পর সেই শুকনো টোম্যাটো মিক্সিতে ঘুরিয়ে পাউডার বানিয়ে কৌটোতে ভরে রাখুন। ঠিক করে রাখলে বছরখানেক পর্যন্ত ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement