Banana Preservation Tips

গরমে কলা দ্রুত পেকে যাচ্ছে? ৫ টোটকা জানা থাকলে অনেক দিন ভাল থাকবে

গরম যা পড়েছে, তাতে বাজার থেকে কলা কিনে আনার দিন দুয়েকের মধ্যেই পেকে যাচ্ছে। তবে কিছু ঘরোয়া টোটকা যদি জানা থাকে, তা হলে কলা বেশ কয়েক দিন ভাল রাখা যেতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৫:২৫
 Image of Banana.

যা গরম পড়েছে, তাতে বেশি দিন কলা সতেজ রাখাও সম্ভব হচ্ছে না। ছবিঃ সংগৃহীত।

চিঁড়ে-দইয়ের সঙ্গে কিংবা ওট্‌সের স্মুদি বানাতে— গরমে শুধু আম নয়, কলাও সমান জনপ্রিয়। অনেক বাড়িতেই ছোটরা নিয়মিত একটি করে কলা খায়। বড়দের জন্যও সমান উপকারী কলা। বিশেষ করে গরমে কলা খেলে শরীর ঠান্ডা থাকে। কলায় তো উপকারী উপাদানের শেষ নেই। স্বাস্থ্যগুণে ঠাসা এই ফল শরীরের যত্ন নেয়। কিন্তু কলা বড্ড দ্রুত পেকে বাদামি হয়ে যায়। কলা যত দিন হলুদ থাকে, তত দিনই খাওয়ার একটা আগ্রহ থাকে। কিন্তু কলা বেশি পেকে গেলে কেউই খেতে চায় না। যা গরম পড়েছে, তাতে বেশি দিন কলা সতেজ রাখাও সম্ভব হচ্ছে না। বাজার থেকে কিনে আনার দিন দুয়েকের মধ্যেই পেকে যাচ্ছে। তবে কিছু ঘরোয়া টোটকা যদি জানা থাকে, তা হলে কলা বেশ কয়েক দিন ভাল রাখা যেতে পারে।

১) অনেক বাড়িতেই ফ্রিজে কলা রাখা হয় না। বছরের অন্য সময়ে আলাদা কথা, তবে তীব্র গরমে কলা দীর্ঘ দিন ভাল রাখতে চাইলে ফ্রিজে রাখা যেতে পারে। সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী কোনও কৌটোয় ভরে রাখলে ভাল। ডিপ ফ্রিজেও রাখতে পারেন। তা হলে সত্যিই অনেক দিন ভাল থাকবে কলা।

Advertisement

২) কলার সঙ্গে অন্য কোনও ফল রাখবেন না। আম, লিচু, পেয়ারা, জামের মতো ফলগুলির সঙ্গে কলা রাখবেন না। কলায় দ্রুত পচন ধরে এর ফল। অন্য ফল যদি পাকা হয়, সে ক্ষেত্রে কলায় তাড়াতাড়ি পেকে যেতে পারে।

৩) গরমে কলা ভাল রাখার আরও একটি উপায় হল প্লাস্টিকে মুড়ে রাখা। সাদা প্লাস্টিকে ভাল করে মুড়ে কলা রাখতে পারেন। এ ছাড়া, অ্যালুমিনিয়ামের ফয়েলেও কলা জড়াতে পারেন। তবে সব কলা একসঙ্গে না রেখে যদি ছাড়িয়ে রাখতে পারেন, ভাল থাকবে।

৪) কলার খোসা ছাড়িয়ে গোল গোল করে কেটে কৌটোয় ভরে রাখতে পারেন। কলার উপরে যদি লেবুর রস ছড়িয়ে দেন, ১০ দিন পর খেলেও সতেজ থাকবে কলা।

৫) একসঙ্গে এক কাঁদি কলা কিনে আনেন অনেকেই। সে ক্ষেত্রে কাঁদি থেকে কলাগুলি ছাড়িয়ে রাখুন। কলাগুলি গায়ে গায়ে থাকলে দ্রুত পেকে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement