Cleaning Tips

পুজোর আগে ফ্রিজ়টাও ঝকঝকে করতে চান? পরিষ্কারের আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

পুজোর আগে বাড়িতে সাফাই অভিযান চলছে? কোনও সপ্তাহের শেষ দিনে ভাল করে পুরো ফ্রিজ় পরিষ্কার করে নিন। কোনও রকম ঝক্কি ছাড়া কী ভাবে পরিষ্কার করবেন ফ্রিজ, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৫
Image of Cleaning a Refrigerator.

ঝক্কি ছাড়াই ঝকঝকে হবে বাড়ির ফ্রিজ। ছবি: সংগৃহীত।

পুজো আসতে আর মাসখানেকও বাকি নেই। তার আগে ঘরের সব জিনিস একটু নতুনের মতো সাজাতে ইচ্ছে করে। তবে ফ্রিজ়ের ক্ষেত্রে এটি কিন্তু শখের কাজ নয়, বরং প্রয়োজনের। আপনার রান্না করা খাবার, পরের দিন খাওয়ার জন্য তুলে রাখছেন ফ্রিজ়ে। ফ্রিজ় অপরিষ্কার থাকলে সেই সব খাবারে ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। সেই খাবার খেয়ে পুজোর আগে পেটের গোলমাল হলে কিন্তু মুশকিল। পুজোর আগের কোনও সপ্তাহ শেষের দিনে ভাল করে পুরো ফ্রিজ় পরিষ্কার করে নিন। কোনও রকম ঝক্কি ছাড়া কী ভাবে পরিষ্কার করবেন ফ্রিজ়, রইল হদিস।

Advertisement
Image of Refrigerator.

ফ্রিজ় পরিষ্কারের আগে কী কী মাথায় রাখবেন? ছবি: সংগৃহীত।

১ কাপ জলে কয়েক ফোঁটা বাসন মাজার তরল সাবান ভাল করে মিশিয়ে নিন। এ বার আধ কাপ ভিনিগারের সঙ্গে মিশিয়ে নিয়ে সেই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে নিন। ফ্রিজ় একেবারে খালি করে ভিতরে এই মিশ্রণটি স্প্রে করে দিন। তার পর স্পঞ্জ দিয়ে ভাল করে পরিষ্কার করে নিন ফ্রিজ়ের ভিতরটা।

ফ্রিজ় পরিষ্কারের আগে কী কী মাথায় রাখবেন?

১) পরিষ্কার করার ১ ঘণ্টা আগে ফ্রিজ়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিন। তার পরে প্লাগ খুলে রাখুন।

২) ফ্রিজ়ের ভিতরের খাবারের দাগ উঠতে না চাইলে দাঁতের মাজন ব্যবহার করতে পারেন। অনেক সময়েই ফ্রিজ়ে দুর্গন্ধ হয়, তা দূর করতে একটি পাত্রে ঘণ্টাখানেক বেকিং সোডা রেখে দিন।

৩) পুরো ফ্রিজ় পরিষ্কার করার পর কিছু ক্ষণ দরজা খোলা রাখুন। প্রতিটি তাকে একটি করে পাতিলেবু কেটে রাখুন। ঘণ্টা দুয়েক পর ফ্রিজ় চালু করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement