রান্নার পরেও ঝকঝকে থাকবে হেঁশেল, শুধু মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়

রান্নাঘর পরিষ্কার করতে পরিশ্রম কম হয় না। তবে সহজ কয়েকটি কৌশল মাথায় রাখলে ঝকঝকে হবে রান্নাঘর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৯:০৪
Symbolic Image.

গ্যাস রাখুন ঝকঝকে। ছবি:সংগৃহীত।

রান্না করতে ভালবাসেন অনেকেই। কিন্তু মেজাজ গরম হয়ে যায় রান্নার পর গ্যাসের অবস্থা দেখে। তেল, ঝোল, তরকারি পড়ে একাকার হয়। সেই মুহূর্তে গ্যাস পরিষ্কার করার সময় পান না অনেকেই। ফলে শুকিয়ে গিয়ে গ্যাসের উপর কালচে দাগছোপ পড়ে যায়। শুধু তো গ্যাস নয়। রান্নাঘরের টাইল, সিঙ্কও নোংরা হয়। সেসব পরিষ্কার করতে পরিশ্রম কম হয় না। তবে সহজ কয়েকটি কৌশল মাথায় রাখলে ঝকঝকে হবে রান্নাঘর।

Advertisement

১) যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইল্‌সে তেলের আস্তরণ পড়ে, তা হলে সেখানে লেবুর রস মাখিয়ে রেখে নিন। কিছু ক্ষণ রেখে জায়গাটি বরফ ঘষে নিন। দেখবেন নোংরা পরিষ্কার হয়ে তেলচিটে ভাব চলে গিয়েছে। এ ছাড়া জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

২) ক্যাবিনেটের হাতলে চিটচিটে ছোপ পড়লে, এক কাপ গরম জলে দু’চামচ বাসন মাজার তরল সাবান ও এক চামচ লেবুর রস মিশিয়ে ময়লা অংশে মিশ্রণটি দশ মিনিট লাগিয়ে রাখুন। পরে জল দিয়ে ধুয়ে মুছে নিন।

৩) কঠিন তেলচিটে দাগের জন্য এক কাপ জলে চার ভাগ বেকিং সোডা ও এক ভাগ ভিনিগারের ঘন মিশ্রণ দিয়ে পরিষ্কার করুন। তবে সাবধানতার জন্য সামান্য মিশ্রণ নিয়ে ক্যাবিনেটের অল্প অংশ মুছে পরখ করে নিন পালিশের ক্ষতি হচ্ছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement