Indoor Plants Care

খুদে গাছ ভালবাসে? বাড়িতে কোন ৩ গাছ রাখলে শিশুরাই যত্ন নিতে পারবে?

গাছের পরিচর্যার কাজে যদি খুদেরা ব্যস্ত থাকে, তা হলে বেড়ে ওঠার সময় প্রকৃতির কাছে থাকতে পারে । তবে তার জন্য এমন কিছু গাছ বাড়িতে রাখা জরুরি যেগুলির যত্ন অনায়াসে বাচ্চারা নিতে পারবে। রইল তেমন কিছু গাছের খোঁজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৯:৪০
শিশুদের হাতে থাক গাছেদের দায়িত্ব।

শিশুদের হাতে থাক গাছেদের দায়িত্ব। ছবি: সংগৃহীত।

শিশুরা গাছ পছন্দ করে। সে কথা মাথায় রেখে অনেকেই ঘর সাজান গাছ দিয়ে। তাতে প্রক়ৃতির সঙ্গে শিশুর আত্মিক সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু বড়রা সারা দিন বাড়ি থাকেন না। তাই গাছের খেয়াল রাখা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। তবে দায়িত্ব খুদেকে দিতে পারেন। গাছের পরিচর্যার কাজে যদি খুদেরা ব্যস্ত থাকে, তা হলে বেড়ে ওঠার সময় প্রকৃতির কাছে থাকতে পারে । তবে তার জন্য এমন কিছু গাছ বাড়িতে রাখা জরুরি যেগুলির যত্ন অনায়াসে বাচ্চারা নিতে পারবে। রইল তেমন কিছু গাছের খোঁজ।

Advertisement

বাম্বু

শুধুমাত্র জলেই বাঁচে, জলেই বাড়ে এই গাছ। প্রায় কোনও পরিচর্যাই লাগে না। পাত্রের জল শুকিয়ে গেলে আবার একটু ঢেলে দিলেই হল। এই গাছ শিশুরা খুব সহজে বাঁচিয়ে রাখতে পারবে। নিজেদের ঘরে এই গাছ রাখলে শিশুদের মনও ভাল থাকবে।

স্নেক প্লান্ট

ঘরের ভিতরের গাছের তালিকায় জনপ্রিয়তার নিরিখে বহু গাছের থেকে এগিয়ে থাকবে এটি। তা ছাড়া ঘরের বাতাস থেকে দূষিত বস্তু শুষেও নেয় এই গাছ। দিনের বেলায় মাটি ভেজানো জল আর সূর্যের আলো দিতে পারলেই হল। আর কিছু চাই না এই গাছের। শিশুরা খুব সহজেই পরিচর্যা করতে পারে এই গাছের।

স্পাইডার প্লান্ট

মাটির ছোট টবেই হোক, কিংবা ঝুলন্ত প্লাস্টিকের গামলা জাতীয় পাত্রে— এই গাছ সহজেই বাঁচিয়ে রাখা যায়। জলের চাহিদা মাঝারি। সার বা অন্য খাবারের চাহিদাও খুব কম। এই গাছের পরিচর্যাও শিশুরা সহজে করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement