Mirror Cleaning Hacks

আয়নায় শুধু নিজের মুখ দেখলেই তো হবে না, তাকেও পরিষ্কার রাখতে হবে! কী ভাবে?

আয়নায় নিজেকে কেমন দেখাচ্ছে তা দেখতে গেলে বড়সড় একটা আয়না কিনে ঘরে সাজিয়ে ফেললেই হবে না। প্রতি সপ্তাহে তা পরিষ্কার করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৯:৪৯
Mirror

আয়না পরিষ্কার করার টোটকা। ছবি: সংগৃহীত।

আয়নায় নিজের মুখই দেখতে পাচ্ছেন না। জলের বিন্দু শুকিয়ে গিয়ে কিংবা টিপের আঠা লেগে আয়না ঝাপসা হয়ে গিয়েছে। বেসিনের উপর শৌচাগারে রাখা আয়নাটিকে নিয়ে তো আরও সমস্যা। গরম জলের বাষ্প লাগলে সঙ্গে সঙ্গে কাচ ঝাপসা হয়ে যায়। তাড়াহুড়ো থাকলে রোজ পরিষ্কার করাও সম্ভব হয় না। কিন্তু আয়নাতে যদি নিজেকে দেখাই না যায়, তা হলে আয়নার কাজটাই বা কী?

Advertisement

আয়নায় নিজেকে কেমন দেখাচ্ছে, তা দেখতে গেলে বৃহদাকার আয়না কিনে ঘরে সাজিয়ে ফেললেই হবে না। প্রতি সপ্তাহে তা পরিষ্কার করতে হবে। আয়না এত স্বচ্ছ যে তার গায়ে দাগ বা ছোপ পড়লে তা সহজেই চোখে পড়ে। খবরের কাগজ ভিজিয়ে আয়না পরিষ্কার করেন অনেকেই। বাজারে নানা রকম তরল জিনিসপত্রও পাওয়া যায়, আয়না পরিষ্কার করার। এ ছাড়া ঘরোয়া আর কোন কোন পদ্ধতিতে আয়না পরিষ্কার করা যেতে পারে?

১) বেকিং সোডা, ভিনিগার :

বেকিং সোডার সঙ্গে সাদা ভিনিগার মিশিয়ে ঘন একটা মিশ্রণ তৈরি করুন। আয়নায় তা মাখিয়ে রাখুন। মিনিট দশেক পর শুকনো কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে নিন। কাচ সহজেই পরিষ্কার হয়ে যাবে।

২) ট্যালকম পাউডার :

স্নান সেরে অনেকেই ঘাড়ে, গলায় পাউডার মাখেন। সাধারণত গরমকালে পাউডার মাখার প্রবণতা বেড়ে যায়। নিজে মাখতে মাখতে আয়নার গায়েও সামান্য পাউডার মাখিয়ে নিতে পারেন। তার পর শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই কাচ একেবারে ঝকঝক করবে।

৩) দাঁত মাজার মাজন:

সম পরিমাণে মাজন এবং জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। আয়নায় মাখিয়ে রাখুন। মিনিট দশেক পর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। কাচ নতুনের মতো ঝকঝক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement