Spice Buying Tips

মশলা কিনে ঠকতে না চাইলে, কেনার সময় যাচাই করে নিন কয়েকটি বিষয়

মশলা কেনারও আছে নানা কৌশল। না হলে ঠকে যাওয়ার আশঙ্কা থাকে। মশলা কেনার সময় কয়েকটি বিষয় যাচাই করে না নিলে মুশকিলে পড়তে হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৭:০৭
মশলা কেনার সাত-সতেরো

মশলা কেনার সাত-সতেরো ছবি: সংগৃহীত।

রান্নায় মশলার ব‍্যবহার কম করেন অনেকেই। তাই বলে মশলা কেনা তো বন্ধ করা যায় না। মাসকাবারি ফর্দে তাই একেবারে উপরের দিকে থাকে মশলার নাম। পছন্দসই সংস্থার মশলা ঘরে এনে তুললেই হবে না। মশলা কেনারও আছে নানা কৌশল। না হলে ঠকে যাওয়ার আশঙ্কা থাকে। মশলা কেনার সময় কয়েকটি বিষয় যাচাই করে না নিলে মুশকিলে পড়তে হতে পারে।

Advertisement

বর্ণ

মশলা নষ্ট হয়ে গেলে অনেক সময় এর রং পরিবর্তন হয়ে যায়। মশলার গায়ে ধূসর দাগছোপ দেখা যায়। বিশেষ করে বর্ষার সময় এমনটি হওয়ার সুযোগ খুবই বেশি। তাই কেনার আগে দেখে নিতে হবে।

মেয়াদ

অন‍্য সব জিনিসের মতো মশলা ব‍্যবহারেরও একটা নির্দিষ্ট মেয়াদ রয়েছে। প‍্যাকেটের গায়ে সেই তারিখ লেখা থাকে। কেনার এক বার সেই তারিখে চোখ বুলিয়ে নেওয়া উচিত।

গন্ধ

মশলা মানেই ঝাঁঝালো গন্ধ। শুঁকলেই নাকে আসবে। তবে সেটা যদি না হয়, তা হলে বুঝতে হবে কোথাও সমস‍্যা আছে। মশলার গন্ধে যদি সেই তীব্রতা না থাকে, তা হলে না কেনাই ভাল।

দাম

অনেক সময় বিভিন্ন কারণে খুচরো মশলা কিনতে হয়। তাতে প‍্যাকেটের চেয়ে বেশি দাম নেন অনেক বিক্রেতাই। তাই খুচরো মশলা কেনার আগে এক বার বাজারমূল‍্য জেনে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement