Home Decor Ideas

ঘর যেমনই হোক, দোলনাই বদলে দেবে অন্দরসাজ, কী ভাবে সাজাবেন?

ঘরে আসবাব যেমনই থাক, একটি দোলনাই ভোল বদলে দিতে পারে অন্দরসাজের। কাঠের হোক, বেতের দোলনা বা হ্যামক, কোন ঘরে কেমন দোলনা রাখলে মানানসই হবে জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৮:৩৬
Swing design ideas to make your home cozy

দোলনার সাজে নতুনত্বের ছোঁয়া আনুন ঘরে। ছবি: ফ্রি পিক।

নিজের বাড়িকে একটু অন্য রকম ভাবে সাজাতে কে না চান। যদি চিরাচরিত সোফা কিংবা আরামকেদারায় একঘেয়ে লাগে, তা হলে দোলনা দিয়েই ঘর সাজান। ঘরে, ছাদে বা বারান্দায় অনায়াসেই ঝোলাতে পারেন আরামদায়ক দোলনা। ঘর ছোট হোক বা বড়, সঠিক মাপের দোলনা কিনলে তা দেখতে যেমন আকর্ষণীয় হবে, তেমনই অন্দরসাজের ভোলই বদলে দেবে।

Advertisement

কেমন দোলনা আনবেন ঘরে?

১) ঘরের মাপ বুঝে দোলনা কিনুন। বসার ঘরে রাখতে পারেন দুই বা তিন আসনের স্ট্যান্ডিং দোলনা। অতিথিরা এলে যাতে বসতে পারেন, সে ব্যবস্থাও রাখুন। দোলনার উপর গদি পেতে তাতে সাজিয়ে দিন পছন্দসই কুশন। জায়গা যদি কম থাকে তা হলে, সুইং চেয়ারও রাখতে পারেন।

২) বারান্দার জন্য সবচেয়ে ভাল হ্যামক। যেখানে হ্যামক লাগাবেন, সেখানে মেঝেতে সিমেন্ট দিয়ে আধ ইঞ্চি উঁচু করে একটি আয়তাকার সীমারেখা তৈরি করুন। এ বার তার মধ্যে ভরে দিন পরিষ্কার করা চকমকি নুড়িপাথর। সেই ছোট্ট পাথরের গালিচার উপর দু’দিকে পোক্ত দু’টি আংটায় বেঁধে বসিয়ে দিন হ্যামক।

৩) জায়গা যদি খুব কম থাকে, তা হলে সিলিং থেকে ঝোলানো এক আসনের দোলনা রাখতে পারেন। শোয়ার ঘরে জায়গা থাকলে জানলার পাশেও রাখা যায় এমন দোলনা।

৪) বাড়ির বাইরে যদি দোলনা ঝোলানোর জায়গা থাকে, তা হলে লোহার বা স্টিলের রড থেকে ঝোলানো দোলনা রাখাই উচিত। যাতে ঝড় বা বৃষ্টিতে নষ্ট না হয়ে যায়।

৫) ঘরের আসবাবের সঙ্গে সামঞ্জস্য রেখে দোলনা কিনুন। বাড়িতে বয়স্করা থাকলে তাঁদের জন্য কিনুন স্ট্যান্ডিং দোলনা। সুন্দর ফ্যাব্রিকের কুশন দেওয়া থাকলে এই ধরনের দোলনা খুবই আরামদায়ক ও দেখতেও আকর্ষণীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement