Kitchen

Kitchen Tips: বর্ষায় রান্নাঘরে দুর্গন্ধ হচ্ছে? কয়েকটি টোটকা মেনে চললে নিমেষে গায়েব হবে গন্ধ

বর্ষার আবহাওয়ায় রান্নাঘরে গন্ধ হয়। ঢুকতেই যেন অস্বস্তি লাগে। রইল এমন কিছু উপায়, যেগুলি মানলে রান্নাঘরের দুর্গন্ধ উধাও হবে নিমেষে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৮:০৮
রান্নাঘরে দু্র্গন্ধ থাকলে রান্না করার ইচ্ছেটাও চলে যায়।

রান্নাঘরে দু্র্গন্ধ থাকলে রান্না করার ইচ্ছেটাও চলে যায়। ছবি: সংগৃহীত

এই বর্ষায় বাড়িঘরের বাড়তি খেয়াল রাখা প্রয়োজন। বিশেষ করে নজর দেওয়া জরুরি রান্নাঘরে। স্যাঁতসেঁতে আবহাওয়ায় রান্নাঘর জুড়ে ভ্যাপসা গন্ধ ছড়াতে থাকে। প্রাকৃতিক দুর্যোগে বেশির ভাগ সময়েই রান্নাঘরের জানালা বন্ধ থাকায় বাইরের হাওয়া চলাচলও কম হয়। ফলে চারপাশের জলীয় বাতাসে ঘুরে বেড়ায় সেই গন্ধ। রান্নাঘরে দু্র্গন্ধ থাকলে রান্না করার ইচ্ছেটাও চলে যায়। কিন্তু কিছু উপায় জানা থাকলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আর রান্নাঘরও থাকবে ঝকঝকে।

১) প্রথমেই রান্নাঘরের ডাস্টবিন আলাদা করে ফেলুন। শুকনো ও তরল আবর্জনার জন্য দু’রকম ডাস্টবিন ব্যবহার করুন। যে সব জিনিস পচনশীল, সেগুলি রান্নাঘরে ডাস্টবিনে না ফেলে বাইরে ময়লা ফেলার জায়গায় ফেলুন।

Advertisement

২) বাসন মাজার স্পঞ্জ প্রতি সপ্তাহে বদলে নিন। দরকারে বাসন মোছার তোয়ালেও বদলান প্রতি তিন-চার দিন অন্তর। যেগুলি ব্যবহার করছেন কাজের পর রোজ কেচে ফেলুন।

৩) বাড়িতে বাঁধাকপি বা মুলো রান্না হলে এ সব সেদ্ধ করার সময় জলে এক টুকরো পাতিলেবু দিয়ে দিন। বর্ষায় মাছ রান্না হলে একটা আঁশটে গন্ধ ঘরময় ঘুরে বেড়ায়। তা সরাতে জলপাই তেলের সঙ্গে এক টুকরো দারচিনি দিয়ে কিছু ক্ষণ ফোটান। নিমেষে গায়েব হবে দুর্গন্ধ।

৪) রান্নাঘরের বেসিন ও সিঙ্ক পরিষ্কার রাখুন। রান্না হয়ে গেলে লিক্যুইড সোপ দিয়ে বেসিন ধুয়ে নিন। খানিকটা ভিনিগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন।

৫) অনেকের বাড়িতেই রান্নাঘরে ফ্রিজ থাকে। ফলে রান্নাঘরে দুর্গন্ধ এড়াতে ফ্রিজ পরিষ্কার রাখা প্রয়োজন। ফ্রিজ পরিষ্কার রাখতে কয়েক কুচি পাতিলেবু পাতা রেখে দিন ফ্রিজের ভিতর। খাবারদাবার বেশি দিন রাখবেন না। রাখলেও লক্ষ্য রাখুন ফ্রিজের চালু রয়েছে কি না। বন্ধ হয়ে গেলে পচে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement