Home Decor

Kitchen Tips: বাড়িতে বিস্কুট, চানাচুর বেশি করে কিনে রেখেছেন? বর্ষাকালে সেগুলি মুচমুচে রাখবেন কী করে

যত্নে রাখলেও বর্ষায় বিস্কুট, চিপস্‌, চানাচুর দ্রুত মিইয়ে যায়। গুছিয়ে তুলে রাখার সময় কয়েকটি নিয়ম মেনে চললে খাবার নরম হয়ে যাবে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ২০:৪৯
বর্ষায় বিস্কুট থাক মুচমুচে।

বর্ষায় বিস্কুট থাক মুচমুচে। প্রতীকি ছবি।

চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে বা অতিথি আপ্যায়ণে মুখরোচক খাবার হিসাবে বিস্কুট, নিমকি, চানাচুর, চিপ্‌স থাকেই। তবে সব সময়ে প্যাকেট ভর্তি বিস্কুট, চানাচুর সব খাওয়া হয় না। বেশির ভাগ সময়েই তা বেঁচে যায়। অনেক দিন ধরে খাওয়া যাবে ভেবে অনেকেই সেগুলি যত্নে কৌটোতে বা প্যাকেটেই মুখটা শক্ত করে বেঁধে তুলে রাখেন। তবে অনেক সময়ে যত্ন করে তুলে রাখলেও কয়েক দিন পর বার করে খেতে যাওয়ার সময়ে দেখা যায়, সেগুলি মিইয়ে গিয়েছে। বর্ষাকালে এই সমস্যা আরও বেশি করে দেখা যায়। বর্ষাকাল প্রায় চলে এসেছে। ফলে আপনার পছন্দের মুখরোচক খাস্তা খাবারগুলি বর্ষাকালেও যাতে মুচমুচে থাকে তার জন্য মেনে চলুন সহজ কয়েকটি টোটকা।

১) ভিজে পাত্রে রাখলে নুনও জল হয়ে যায়। তাই খাবারগুলি যাতে মিইয়ে না যায় তার জন্য সেগুলি শুকনো পাত্রে ঢেলে রাখুন। প্যাকেটে করে রাখলেও শুকনো কোনও স্থানে রাখুন। তাই বলে মাটিতে কিংবা ফ্রিজের মাথায় রাখবেন না। তা হলে নরম হয়ে যাবে।

Advertisement

২) বর্ষাকালে খাবারদাবার প্লাস্টিকের কৌটোতে না রেখে কাচের পাত্র বা বয়ামে রাখুন। প্লাস্টিকের পাত্রে রাখলে তা দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

৩) বর্ষাকালে যাতে পোকা না ধরে যায়। তার জন্য অনেকেই ময়দা, আটা, সুজি, ডাল রোদে দিয়ে রাখেন। তবে ভুলেও বিস্কুট, চানাচুর রোদে দেবেন না। এতে আরও বেশি নরম হয়ে যাবে।

৪) বাজার থেকে কিনে এনে প্যাকেট থেকে খুলে সঙ্গে সঙ্গে কৌটোতে ঢেলে ফেলুন। বেশি দেরি করলে প্যাকেটের মধ্যে হাওয়া ঢুকে নরম হয়ে মিইয়ে যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement