Homemade Pesticides for Plants

বর্ষায় কীটপতঙ্গ গাছের পাতা খেয়ে নিচ্ছে? কীটনাশক ব্যবহার না করে কী ভাবে সামাল দেবেন?

রাসায়নিক দ্রব্য মিশ্রিত কীটনাশক উল্টে গাছের ক্ষতি করে। তা হলে উপায়? ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করেই গাছ কীটপতঙ্গমুক্ত রাখা যায়। রইল তেমন কিছু উপকরণের খোঁজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৮:৩৪
গাছের যত্ন নিন।

গাছের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

বর্ষায় পোকামাকড়ের উপদ্রব শুধু হেঁশেলে নয়, গাছপালাতেও বাড়ে। তাই এই মরসুমে গাছের যত্নে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বেশ কিছু কীটপতঙ্গ বর্ষার মরসুমে গাছে আক্রমণ করে। পোকামাকড়ের আক্রমণে শখ করে কেনা গাছগুলি অকালে মরে যায়। পোকামাক়ড় তাড়াতে বাজারের কীটনাশক ব্যবহার করাও ঝুঁকির। রাসায়নিক দ্রব্য মিশ্রিত কীটনাশক উল্টে গাছের ক্ষতি করে। তা হলে উপায়? ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করেই গাছ কীটপতঙ্গমুক্ত রাখা যায়। রইল তেমন কিছু উপকরণের খোঁজ।

Advertisement

রসুন

গাছের পোকামাকড় তাড়ানোর অব্যর্থ দাওয়াই হল রসুন। পোকামাকড়েরা রসুনের গন্ধ এমনিতে সহ্য করতে পারে না। সেই জন্য রসুনের গন্ধ পেলে চট করে গাছের কাছে ঘেঁষে না পোকারা। তাই পোকা লাগা এড়াতে গাছের টবে কয়েক কোয়া রসুন রেখে দিন।

শুকনো লঙ্কা

শুকনো লঙ্কার ঝাঁঝে পোকামাকড় দূরে পালাবে। ২ টেবিল চামচ শুকনো লঙ্কা, অল্প তরল সাবান আর ৩ লিটার জল নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণটি স্প্রে বোতলে ভরে স্প্রে করুন। শুকনো লঙ্কা ছাড়াও আদা কিংবা প্যাপরিকা পাউডারও ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলিতেই রয়েছে পোকা তাড়ানোর ক্ষমতা।

নিম তেল

ভেষজ এই উপাদানে রয়েছে পোকামাকড় ও ছত্রাক দূর করার ক্ষমতা। তাই গাছে পোকা লাগলে ভরসা হতে পারে নিমতেল। একটি স্প্রে বোতলে নিমতেল ভরে দিনে দু’বার গাছে স্প্রে করলেই পোকা চলে যাবে। গাছও সুরক্ষিত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement