Kitchen Cleaning Tips

শুধু স্বাদ বৃদ্ধি করে না, রান্নাঘরের হরেক সমস্যার সমাধান লুকিয়ে কারিপাতাতেই, জানতে হবে ব্যবহারের পদ্ধতি

কারিপাতা খাবারের স্বাদ বৃদ্ধি করে, চুলের বাড়বাড়ন্তেও কার্যকর। কিন্তু এই পাতা দিয়ে রান্নাঘরও পরিষ্কার করা যায়, জানেন কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৪:৪৮
কারিপাতা দিয়ে রান্নাঘরের কী কী কাজ হবে?

কারিপাতা দিয়ে রান্নাঘরের কী কী কাজ হবে? ছবি: সংগৃহীত।

কারিপাতার সঙ্গে সর্ষে ফোড়নে বদলে যায় খাবারেরর স্বাদ ও গন্ধ। তবে শুধু খাবারকে সুস্বাদু করে তুলতে নয়, চুল পড়া বন্ধ করতেও ব্যবহার হয় কারিপাতা। নারকেল তেলের সঙ্গে কারিপাতা ফুটিয়ে চুলে মাখা হয়। কারিপাতায় ক্যালশিয়াম, আয়রনের পাশাপাশি বিভিন্ন ভিটামিন থাকে। জানেন কি, এই পাতা রান্নাঘর ঝকঝকে তকতকে করে তুলতেও পারে? বাসন ঝকঝকে হবে, দুর্গন্ধও দূর হবে পাতাটির গুণেই। জানতে হবে ব্যবহারবিধি।

Advertisement

১. আনাজ কাটা, রকমারি রান্না, অনেক সময় ময়লা ফেলার জায়গায় ফেলে রাখা সব্জির খোসা, চায়ের পাতার জন্য রান্নাঘরে দুর্গন্ধ হয়। কোনও ভ্যপসা গন্ধ, কখনও তেলচিটে গন্ধও রান্নাঘরে ঢুকলে নাকে লাগে। এ ক্ষেত্রে মুশকিল আসান করতে পারে কয়েকটা কারিপাতা। জলে একমুঠো কারিপাতা দিয়ে ফুটিয়ে নিলেই, সেই বাষ্পে রান্নাঘরের ভ্যাপসা গন্ধ বা অন্য রকম গন্ধ কেটে যাবে।

২. রান্নাঘরে যে জায়গায় আনাজ কাটা হয়, রান্না হয় সেই জায়গাগুলি ঠিকমতো পরিষ্কার না করলে দু’দিনেই তেল চিটচিটে হয়ে যায়। তা ছাড়া রান্নার জায়গা সব সময় জীবাণমুক্ত রাখা প্রয়োজন। এ ক্ষেত্রেও কাজে আসতে পারে কারিপাতা। জল দিয়ে কারিপাতা বেটে সেই মিশ্রণ দিয়ে রান্নাঘরের গ্যাস রাখার জায়গা ও তার আশপাশে যেখানে আনাজ কাটা হয়, সেখানে ছড়িয়ে দিয়ে মিনিট দশেক রেখে ভিজে কাপড় দিয়ে ভাল করে মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে। কারিপাতার নিজস্ব অনেক গুণ রয়েছে। তার জেরেই প্রাকৃতিক ভাবেই জায়গাটি জীবাণুমক্ত হবে।

৩. সাবান ব্যবহার না করেও রান্না করার গ্যাস অভেন পরিষ্কার করা যাবে এই পাতা দিয়েই। কারিপাতা বাটার সঙ্গে একটু বেকিং সোডা মিশিয়ে নিলে, তা দিয়ে দিব্যি রান্নার গ্যাস অভেন পরিষ্কার করে নেওয়া যাবে।

৪. স্টিলের বাসনও ঝকঝক করবে কারিপাতার গুণে। কারিপাতা বেটে তার সঙ্গে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে মেজে রাখা স্টিলের বাসনের উপর লাগিয়ে নিতে হবে। মিনিট দশেক রেখে ভিজে কাপড় দিয়ে খুব ভাল করে মুছে নিলেই স্টিলের বাসন হয়ে উঠবে নতুনের মতো।

৫. রান্নাঘরেই ডাল থেকে চাল, রকমারি জিনিস মজুত রাখা থাকে। সেই খাদ্যদ্রব্যের সন্ধানে নানা রকম পোকামাকড়ের উৎপাতও হয়। আরশোলা থেকে পিঁপড়ে এসে জোটে সেখানে। এই ধরনের পোকামাকড়ের হাত থেকেও রক্ষা করতে পারে পাতাটি। কারিপাতা শুকনো করে জিনিসপত্র রাখার তাকে ছড়িয়ে দিলে, এর জোরালো গন্ধের জন্য পোকামাকড় আসবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement