Gardening Tips

বাড়িতে সব্জি বাগান করবেন বলে ভেবেছেন? সেক্ষেত্রে ৩ কৌশল মাথায় রাখা জরুরি

সব্জি বাগান তৈরি সহজ নয়। পরিকল্পনা ছাড়া বাগান তৈরির কথা ভাবা ঠিক হবে না। সব্জির বাগান তৈরির আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৮:২৮
How to Start a Vegetable Garden

সব্জি বাগান করলে কিছু নিয়ম মেনে চলতে হবে। ছবি: সংগৃহীত।

গাছ দিয়ে মনের মতো ঘর সাজিয়েছেন অনেকেই। পছন্দ করে বাহারি গাছ কিনে ঘর সাজানো বিশেষ কঠিন কোনও কাজ নয়। গাছপালার প্রতি যাঁদের প্রেম, তাঁরা অনেকেই আবার সব্জি বাগান করারও ইচ্ছা পোষণ করেন মনে। কিন্তু সব্জি বাগান তৈরি সহজ নয়। পরিকল্পনা ছাড়া বাগান তৈরির কথা ভাবা ঠিক হবে না। সব্জির বাগান তৈরির আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১)বাড়ির যে অংশে বাগান করছেন, সেখানকার মাটি উর্বর কি না তা যাচাই করে নেওয়া জরুরি। মাটির পিএইচ ভারসাম্য ঠিক না থাকলে ফলন ভাল হয় না। তাই শখ করে সব্জির বীজ পোঁতার আগে মাটির ধরন দেখে নেওয়া শ্রেয়।

২) যেখানে বাগান করতে চাইছেন, সেই জমি আগে ভাল করে পরিষ্কার করে নেওয়া জরুরি। মাটিতে প্লাস্টিক বা অন্য কোনও আবর্জনা জমা হয়ে থাকলে ভাল ফলন হবে না।

How to Start a Vegetable Garden

সব্জির বাগান তৈরির আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৩) বাগান করতে বেশ খানিকটা জায়গা প্রয়োজন। আগে দেখে নিন বাড়ির আশপাশে তেমন কোনও জায়গা রয়েছে কি না। এমন জায়গা বাছতে হবে যেখানে সারা দিনে অন্তত ৭-৮ ঘণ্টা সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে থাকবে।

৪) ছোট বাগান করতেও ফাঁকা জায়গা প্রয়োজন। জায়গা ছোট হলে একটা গাছের গা ঘেঁষেই অন্য গাছের চারা লাগাতে হবে। গাছের বেড়ে ওঠার জন্য সেটা ভাল হবে না। তাই বিস্তৃত জায়গা থাকলে তবেই বাগান করার কথা ভাবা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement