Gardening

লঙ্কা, টম্যাটোর দাম আকাশছোঁয়া, বাড়িতেই সব্জির বাগান তৈরি করতে চাইলে মনে রাখুন ৫ কথা

বাগান করা ভাল বিষয়। কিন্তু সহজ বিষয় নয়। কোনও পরিকল্পনা ছাড়াই বাগান তৈরির কথা ভাবা ঠিক হবে না। সব্জির বাগান তৈরি করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১০:৩৮
Vegetable Garden

বাগান তৈরির প্রস্তুতি। ছবি: সংগৃহীত

বাজারে গিয়ে লঙ্কা, টম্যাটোর গায়ে হাত ছোঁয়ালেই ছ্যাঁকা লাগছে। যে লঙ্কা কিছু দিন আগেও ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল, এখন তারই দর উঠেছে ৪০০ টাকা। লঙ্কার সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে দাম বেড়েছে টম্যাটোরও। তা ছাড়া, আবহাওয়ার দোলাচলের কারণে প্রচুর সব্জি পচে যাচ্ছে। সে কারণে অন্য অনেক সব্জিরও দামও বেশি। বাজারে সব্জির দাম বেড়ে যাওয়ায় অনেকেই ঠিক করেছেন বাড়িতেই সব্জির বাগান তৈরি করবেন। বাগান করা ভাল বিষয়। কিন্তু সহজ বিষয় নয়। কোনও পরিকল্পনা ছাড়াই বাগান তৈরির কথা ভাবা ঠিক হবে না। সব্জির বাগান তৈরি করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১) বাগান করতে বেশ খানিকটা জায়গা প্রয়োজন। আগে দেখে নিন বাড়ির আশপাশে তেমন কোনও জায়গা রয়েছে কি না। এমন জায়গা বাছতে হবে যেখানে সারা দিনে অন্তত ৭-৮ ঘণ্টা সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে থাকবে।

Advertisement

২) ছোট বাগান করতেও ফাঁকা জায়গা প্রয়োজন। জায়গা ছোট হলে একটা গাছের গা ঘেঁষেই অন্য গাছের চারা লাগাতে হবে। গাছের বেড়ে ওঠার জন্য সেটা ভাল হবে না। তাই বিস্তৃত জায়গা থাকলে তবেই বাগান করার কথা ভাবা ভাল।

Vegetable Garden

যেখানে বাগান করতে চাইছেন, সেই জমি আগে ভাল করে পরিষ্কার করে নেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

৩) বাড়ির যে অংশে বাগান করছেন, সেখানকার মাটি উর্বর কি না তা যাচাই করে নেওয়া জরুরি। মাটির পিএইচ ভারসাম্য ঠিক না থাকলে ফলন ভাল হয় না। তাই শখ করে সব্জির বীজ পোঁতার আগে মাটির ধরন দেখে নেওয়া শ্রেয়।

৪) যেখানে বাগান করতে চাইছেন, সেই জমি আগে ভাল করে পরিষ্কার করে নেওয়া জরুরি। মাটিতে প্লাস্টিক বা অন্য কোনও আবর্জনা জমা হয়ে থাকলে ভাল ফলন হবে না।

৫) বাগানে কোন সব্জি ফলাতে চাইছেন, সেটা আগে ঠিক করে নিন। অনেক সব্জির চারা কিনে এনে পুঁতে দিলে বাগান বড্ড ঘিঞ্জি হয়ে যেতে পারে। তাই বাড়ির সকলের সঙ্গে আলোচনা করে নির্দিষ্ট কয়েকটি চারা এনে শুরু করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement